যুক্তরাজ্যে নতুন নেতৃত্বের দৌড়ে এগিয়ে ঋষি সুনাক

প্রকাশিত



আগামী সপ্তাহের শুক্রবারের মধ্যে যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির নতুন নেতৃত্বের ফলাফল পাওয়া যেতে পারে।

লিজ ট্রাসের পদত্যাগের ঘোষণার পর দলটির নেতৃত্ব বিষয়ক গুরুত্বপূর্ণ ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি বৃহস্পতিবার একথা বলেছেন।

ট্রাসের সরে যাওয়ার ঘোষণার পরপরই টোরি দলের নেতা এবং প্রধানমন্ত্রী হিসেবে কে তার উত্তরসূরি হতে পারেন তা নিয়ে জল্পনা শুরু হয়। নেতৃত্বের জন্য লিজ ট্রাসের সাবেক প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক ১০ নম্বরে জায়গা পাওয়ার ক্ষেত্রে বাজিকরদের হিসাবে শীর্ষে।

তার পর রয়েছেন পেনি মর্ডান্ট এবং প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট ইতিমধ্যে নিজেকে প্রতিদ্বন্দ্বিতা থেকে বাদ দিয়েছেন। অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিটে ফিরে আসার জন্য চতুর্থ পছন্দ।

১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি বলেছেন, টোরি দলের সদস্যরা নতুন নেতৃত্বের দৌড়ে মত দেওয়ার সুযোগ পাবেন। যদি লড়াইটি দুটি প্রার্থীর মধ্যে নেমে আসে। তবে এমপিরা যদি কোনোভাবে একজন প্রার্থীকে ঘিরে একজোট হন তবে তা না-ও ঘটতে পারে। তিনি বলেন: ‘একজন প্রার্থী থাকলে, একজনই প্রার্থী হবেন। ’

তবে দলের অভ্যন্তরে কিছু উপদল থাকার কারণে মতৈক্যের সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে।

গতবার নেতৃত্ব বাছাইয়ের সময় ঋষি সুনাক এমপিদের ভোটের প্রাথমিক রাউন্ডে শীর্ষে ছিলেন। কিন্তু তারপর দলের সাধারণ সদস্যরা তাকে ছেড়ে লিজ ট্রাসকে বেছে নেন। সূত্র : বিবিসি

আপনার মতামত জানান