মানবসেবার অনন্য দৃষ্টান্ত ইঞ্জি.মাসুম (ভিডিওসহ)

প্রকাশিত

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্যে’ গানের এই কথাগুলো আজ বাস্তবে যেন রুপ পেয়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ইঞ্জি. মাসুদুর রহমান মাসুমের মানবসেবার কাজের মধ্য দিয়ে। নেশার মত ছুটে বেড়ান অসহায় মানুষের খোঁজে। মানবসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন এই তরুন রাজনীতিবিদ।

করোনা ভাইরাসের ক্রান্তিকালে বিশ্বসহ দেশ যেখানে উৎকন্ঠায় ঘরে স্বেচ্ছাবন্দী সেখানে মাসুম চেয়ারম্যান ১৩ মার্চ মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী, শিক্ষক ও পরিচালনা কমিটির মাঝে হ্যান্ড সেনিটাইজার, মাস্ক বিতরন করেন এবং সবাইকে হাতধোঁয়ার সঠিক উপায় শিক্ষা দিতে হাতধোয়া কর্মসূচি পালন করেন। এরপর আর খুববেশি ঘরমুখো হননি। করোনার ভাইরাস সংক্রমন প্রতিরোধে বিভিন্ন স্থানে জীবানুনাশক, স্যানিটাইজার, মাস্ক বিতরন ও গনসচেতনতামূলক প্রচার পত্র বিলি করছেন।

স্থানীয়রা জানান, এ পর্যন্ত প্রায় ৩০ হাজার হ্যান্ড সেনিটাইজার, মাস্ক ও প্রচারপত্র বিলি করেছেন। সোনারগাঁয়ে প্রথম করোনা ভাইরাস প্রতিরোধ কমিটি গঠন করে বাড়ি বাড়ি, রাস্তায় ও দোকানে সচেতনতামূলক বক্তব্য ও প্রচারপত্র বিলি করেছেন। তিনি নিজস্ব ল্যাব তৈরি রাতভর পরিশ্রম করে জীবানুনাশক, হ্যান্ড সেনিটাইজার তৈরি করছেন ও দিনের বেলায় সেগুলো সাধারন মানুষ, পথচারি ও কর্মজীবি মানুষের মাঝে বিতরন করছেন।

এছাড়া টাকার অভাবে লেখাপড়া বন্ধ, বাল্য বিয়ে, অসুস্থরা সেবা বঞ্চিত, অভাবে সংসার চলেনা, প্রতিবন্ধি কিংবা অটিজম শিশুদের সমস্যা এধরনের যে কোন ঘটনার পাশে এসে দাড়ান মাসুম, সাধ্য অনুযায়ী সহযোগিতাও করেন।

শৈশব কাল থেকেই লেখাপড়ার পাশাপাশি মাসুম চেয়ারম্যান নিপিড়িত অসহায় গরীব দু:খী মানুষের সেবা করার স্বপ্ন দেখতেন। তার চলার পথে যখন যেখানেই যে অবস্থায় ছিন্নমূল মানুষের খোঁজ পান তখন সেখানেই সাধ্যমত সাহায্য সহযোগীতা করার চেষ্টা করেন। বিবেকের দায়বদ্ধতা থেকেই নিজ অর্থায়নে চালিয়ে যাচ্ছেন এই মানব সেবা। দুস্থ, এতিম, বিধবা, প্রতিবন্ধী, সুইপার, গরীব ছাত্র, পথের পাগল থেকে শুরু করে অসহায় মানুষদের পাশে দাড়ানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।
এ ব্যাপারে গঙ্গানগরের হাজেরা বেগম বলেন, আল্লাহ্ আমাদের পাশে দাড়ানোর জন্য একজন মানুষকে পাঠিয়েছেন। অসুস্থ হলে তিনি নিজের টাকা দিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন ঔষধ কিনে দেন। প্রায় সময় এসে খোঁজ খবর নেন। বাজার না থাকলে টাকা দিয়ে সহযোগিতা করেন।

এ ব্যাপারে কথা হয় থানা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জি. মাসুদুর রহমান মাসুমের সাথে এর সাথে। তিনি বলেন, ‘মানুষ যদি মানুষের পাশে না দাড়ায় তবে কে দাড়াবে। আল্লাহ আমাকে যতটুকু সামর্থ দিয়েছেন তাই দিয়ে যতদুর পারা যায় অসহায়, সুবিধাবঞ্চিত, দরিদ্র মানুষের পাশে যেন দাড়াতে পারি। মানুষের সেবার করার মাঝেই তো শান্তি রয়েছে। ‘ করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশে লকডাউন চলছে। এতে অনেক শ্রমজীবি মানুষ অর্থিক অনটনে থাকবে। তাই আমি সবাইকে জানিয়ে দিয়েছি যখন যার যা প্রয়োজন আমার সাথে যোগাযোগ করতে। আমার ইউনিয়নে কেউ যেন না খেয়ে থাকে তার জন্য চাউল, ডাল, তেল, আলু, পিয়াজ কিনে বাড়ি বাড়ি পৌছে দেব।

ইঞ্জি. মাসুমের মানবসেবায় সার্বক্ষনিক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন পিরোজপুর ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য সেলিম রেজা, ঝাউচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আলম চান মেম্বার, সাবেক সভাপতি আবু হানিফ, মাসুম বিল্লাহ্, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান বাবু, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আরিফ মিয়া, আওয়ামী লীগ নেতা সাহাবুদ্দিন প্রধান প্রমূখ।

আপনার মতামত জানান