মসজিদ ঘেঁষে জোরপূর্বক কারখানা নির্মানের অভিযোগ

প্রকাশিত



সোনারগাঁ প্রতিনিধি:
নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের আলমদী গ্রামে মাকামে ইব্রাহিম জামিয়াতুল জামে মসজিদ ঘেঁষে পাওয়ারলুম নির্মাণ করার অভিযোগ উঠেছে যুবদল নেতা পিয়ার আলীর বিরুদ্ধে । এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে গত বৃহস্পতিবার সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ দায়ের করেছেন এলাকাবাসীর পক্ষে মসজিদের সভাপতি মো. আনোয়ার হোসেন। সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জের উপ-পরিচালক, সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার কার্যালয়ে অভিযোগের অনুলিপি দিয়েছেন। এ ঘটনায় ওই এলাকার মুসল্লি ও সাধারন মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অভিযোগ থেকে জানা যায়, উপজেলার আলমদী গ্রামের ভূঁইয়া পাড়া এলাকায় মাকামে ইব্রাহিম জামিয়াতুল জামে মসজিদ গত ৭ বছর আগে প্রতিষ্ঠিত হয়। ৪তলার ভীত দিয়ে এক তলা নির্মাণ করে বর্তমানে মসজিদে নামাজ আদায়, কিতাব তালিম, শিশুদের মক্তব চালু রয়েছে। সম্প্রতি পার্শ্ববর্তী খৈতারগাঁও গ্রামের বাসিন্দা ও সনমান্দি ইউনিয়ন যুবদলের সাবেক যুগ্ম আহবায়ক পিয়ার আলী মসজিদের দেয়াল ঘেঁষে পাওয়ারলুম নির্মাণ করেন। ফলে স্থানীয়দের নামাজ আদায়ে সমস্যার সম্মুখীন হবে বলে আশংকা করছেন।

স্থানীয়রা জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে মসজিদের পাশে জোরপূর্বক পাওয়ার লুম নির্মাণ করা হলে শব্দ দূষণে মুসল্লিদের নামাজ আদায়ে সমস্যা হবে। দ্রুত বিষয়টি বিবেচনা করে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন।

অভিযুক্ত বিএনপি নেতা পিয়ার আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তার সীমানা ঘেঁষে মসজিদ নির্মাণ করেছে স্থানীয়রা। তিনি পাওয়ার লুমের শেড নির্মাণ করে আরেকজনের কাছে ভাড়া দিয়েছেন। সেই ব্যাক্তি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেবেন।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, মসজিদের দেয়াল ঘেঁষে পাওয়ার লুম নির্মানের বিষয়ে অভিযোগ গ্রহন করা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মতামত জানান