ভ্যাকসিন নেওয়ার আগে যা জানা জরুরি

প্রকাশিত

অনেকেই কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়েছেন, আবার কেউ কেউ হয়তো নেবেন। এ ক্ষেত্রে কিছু কমন প্রশ্ন এবং তার উত্তর-

* আমার ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি বা হাপানি আছে। ভ্যাকসিন দিতে পারব?

** অবশ্যই পারবেন। এসব রোগ যাদের আছে, তাদের সবার আগেই ভ্যাকসিন নেওয়া উচিত। কারণ এরা রিস্ক জোনে আছে। যদি ডায়াবেটিস থাকে, ডাক্তারের সঙ্গে কথা বলে কন্ট্রোলে আসার পর টিকা নেবেন। হাইপ্রেসার, হার্টের রোগী, কিডনির সমস্যার রোগীরা টিকা নিতে পারবেন। টিকা নেওয়ার আগে আপনার ডাক্তারের পরামর্শ নিন।

* আমার কোভিড পজিটিভ ছিল বা লক্ষণ ছিল তবে পরীক্ষা করাইনি। ভ্যাকসিন দিতে পারব?

** যদি কোভিড পজেটিভ হন, নেগেটিভ হওয়ার ২৮ দিন পর টিকা নিতে পারবেন, এর আগে নয়। ১ম এবং ২য় উভয় ডোজের জন্য এটি প্রযোজ্য। যদি কোভিড-১৯ এর যে কোনো উপসর্গ আপনার মাঝে থেকে থাকে টিকা নেবেন না। টেস্ট করে কনফার্ম হয়ে এরপর নেবেন।

* গর্ভবতী মা এবং দুগ্ধ পান করাচ্ছেন এমন মায়েরা ভ্যাকসিন নিতে পারবে?

** বাচ্চা দুধ খায় এমন মায়েরা যে কোনো সময় ভ্যাক্সিন নিতে পারবে। গর্ভবতী মায়েরা গর্ভের ১৩ থেকে ৩৩ সপ্তাহের মধ্যে ভ্যাকসিন নিতে পারবে যা সম্পূর্ণ নিরাপদ।

* ভ্যাকসিন দিলে নাকি হার্টের সমস্যা হচ্ছে বা অনেকে মারা যাচ্ছে?

** সামান্য জ্বর বা ব্যথা দেখা দেওয়া যে কোনো ভ্যাকসিনের কমন সাইড ইফেক্ট। মারা যাওয়ার আশঙ্কা নেই বললেই চলে। খুবই অল্প সংখ্যক রোগীর ক্ষেত্রে নির্দিষ্ট একটি ভ্যাকসিন দেওয়ার পর সামান্য হার্টের প্রদাহ দেখা দিয়েছিল, তবে দ্রুত সুস্থও হয়ে গেছে। এসব অমূলক চিন্তা থেকে বিরত থাকাই মঙ্গল।

* আমি রক্তদাতা বা ডোনার। ভ্যাকসিন দেওয়ার বা রক্ত দেওয়ার নির্দেশনা কি?

** ভ্যাকসিনও দিতে পারবেন, ব্লাডও ডোনেট করতে পারবেন। তবে ভ্যাকসিন দেওয়ার ২৮ দিন পর রক্ত দান করতে পারবেন। ২৮ দিনের ভেতরে নয়।

* ভ্যাকসিন দেওয়ার পরও আমার পুনরায় জ্বর, শরীর ব্যথা। এর কারণ?

** ভ্যাকসিন দেওয়ার পরও করোনা আক্রান্ত হতে পারেন। সেক্ষেত্রে করোনার প্রভাব খুবই কম থাকে, অল্পতেই সুস্থ হয়ে যায়। তাছাড়া জ্বরের কারণ অন্যান্য রোগ যেমন ডেঙ্গু বা টাইফয়েডও হতে পারে।

* ভ্যাকসিন নেওয়ার পর ভ্যাকসিন দেওয়ার জায়গায় ব্যথা হলে গরম স্যাক দেওয়া যাবে কি?

** টিকা দেওয়ার জায়গায় টিকা নেওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টা ঘষামাজা করবেন না, চাপ দিবেন না, ঠান্ডা বা গরম স্যাক দিবেন না।

* ভ্যাকসিন নেওয়ার পর আমি কী কী ওষুধ খাব?

** আগে যদি কোনো ওষুধ চলমান থাকে সেগুলো খেতে পারবেন। যদি জ্বর আসে বা ব্যথা হয়, প্যারাসিটামল খেয়ে নিবেন। না হলে খাওয়ার প্রয়োজন নেই। জ্বর বা ব্যথা ছাড়া অন্য কোনো সমস্যা যদি দেখা দেয় টিকা নেওয়ার কারণে, ডাক্তারের পরামর্শ নিন। আপনার যদি কোনো খাবারে অ্যালার্জি থেকে থাকে, সেসব খাবার ৩-৪ দিন খাওয়া থেকে বিরত থাকুন।

* ভ্যাকসিন নিয়েছি কিন্তু এখন ভ্যাক্সিন কার্ড কোথায় পাব?

** যাদের ২ ডোজ টিকা দেওয়া কমপ্লিট হয়েছে তারা সুরক্ষার ওয়েবসাইটে সনদ সংগ্রহ অপশনে গিয়ে সনদ ডাউনলোড করে নিতে পারবেন। সনদ কোনোভাবেই ১ম ডোজ দেওয়ার পরে পাওয়া যাবে না।

* আমি ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছি কিন্তু আমাকে দেশের বাহিরে যেতে হবে। আমার করণীয় কি?

** যারা ১ম ডোজ নিয়ে দেশের বাইরে ট্রাভেলের জন্য যাবেন আপনাদের টিকা কার্ডই আপনার প্রমাণ যে আপনি টিকা নিয়েছেন। এক্ষেত্রে এয়ারপোর্ট কিংবা দেশের বাইরে যারা বাংলা পড়তে জানেন না, টিকা কার্ডে থাকা কিউআর কোডটি ইন্টারন্যাশনাল হওয়ায় তারা ওই কিউআর কোডের মাধ্যমে আপনার তথ্য দেখতে পাবেন।

তথ্যসূত্র : WHO, CDC

আপনার মতামত জানান