ভূমিকম্পকবলিত মরক্কোর রক্তের জন্য হাহাকার

প্রকাশিত



ভূমিকম্পকবলিত মরক্কোর প্রাচীন ঐতিহাসিক নগরী মারাকেশে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। আহতদের সেবার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজন পড়েছে প্রচুর রক্তের। তবে রক্তের জোগানদাতার অভাবে হাহাকার পড়ে গেছে। স্থানীয় ব্লাড ট্রান্সফিউশন সেন্টার স্থানীয়দের রক্ত দেওয়ার আহ্বান জানিয়েছে। মরক্কোর স্থানীয় সংবাদমাধ্যম লা মাতিনের (সকাল) এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার দেশ মরক্কোর প্রাচীন ও ঐতিহাসিক নগরী মারাকেশ এবং এর আশপাশের কয়েকটি শহরে ভয়াবহ শক্তিশালী একটি ভূমিকম্পে অন্তত ৬৩২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ৩২৯ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় কর্তৃপক্ষের।


৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি মরক্কোর প্রাচীন শহর ও পর্যটনকেন্দ্র মারাকেশে আঘাত হানে। এই ভূমিকম্পের প্রভাবে দেশটির রাজধানী রাবাত ও কাসাব্ল্যাঙ্কাসহ অন্যান্য শহরও কেঁপে উঠেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

মারাকেশের ব্লাড ট্রান্সফিউশন সেন্টার শহরের বিভিন্ন স্থানে ছোট ছোট ক্যাম্প খুলে স্থানীয়দের রক্ত দেওয়ার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। তারা জানিয়েছে, আহতদের চিকিৎসার জন্য প্রচুর রক্ত প্রয়োজন। তাই স্থানীয় রক্তদানে সক্ষম ব্যক্তিদের রক্ত দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ব্লাড ট্রান্সফিউশন সেন্টার।

মারাকেশের রাজা পঞ্চম মোহাম্মদ হাসপাতালসহ বিভিন্ন স্থানে ক্যাম্প খুলেছে ব্লাড ট্রান্সফিউশন সেন্টার। রক্ত গ্রহণের পাশাপাশি এসব ক্যাম্পে আহতদের সেবার ব্যবস্থাও করা হয়েছে।

আপনার মতামত জানান