ব্লাড ফর নাঃগঞ্জ মানববন্ধনের পরই পরিচ্ছন্ন হলো মহাসড়ক

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ :
ময়লা জমতে জমতে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পরিনত হয়েছিল ময়লার ভাগাড়ে। হাইওয়ে রাস্তাটিও সরু হওয়ার কারনে ঘটছিলো নানা দূর্ঘটনা। বাতাসে দূর্গন্ধ ও জীবানুর কারনে স্বাস্থ্য ঝুকিতে আশপাশের হাজার শিশুবৃদ্ধ। উপজেলার মোগরাপাড়া চৌরাস্তার মারিখালি সেতুর পূর্বপাশে সংলগ্ন ময়লা আবর্জনা নিয়ে বহুবার জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরও টনক নড়ছিল না সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এ সময় একাই যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষনা দেন ব্লাড ফর নারায়ণগঞ্জ ও  শুভসংঘের রুবেল খান ও মিঠু আহমেদ।

সাধারণের কথা বিবেচনা করে তাদের পাশে দাড়ায় সকল সদস্যরা। ময়লা সড়িয়ে সুস্থ্য পরিবেশের দাবীতে মহাসড়কে মানববন্ধন করেন ব্লাড ফর নাঃগঞ্জ ও এলাকাবাসী।

১০ই জুলাই বুধবার সকাল সকাল ১১টায় উক্ত সংগঠণ সহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের উপস্থিতিতে মহাসড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত থেকে এই মোগরাপাড়া চৌরাস্তার ময়লার ভাগারের আবর্জনা অন্যত্র অপসারণ করে উক্ত জায়গায় ফুলের বাগান করার ঘোষনা দিয়েছেন সোনারগাঁ থানা পুলিশের এসআই আবুল কালাম আজাদ।
মানববন্ধনের পরপরই ভেকু দিয়ে ময়লার স্তুুপ থেকে আবর্জনা অপসারণ করে ফুলের বাগান করার অবকাঠামো তৈরি করা হচ্ছে ।

ব্লাড ফর নাঃগঞ্জের সদস্য রুবেল খান ও রানা জানান, সমাজের সার্বিক কল্যাণের জন্য আমরা স্বেচ্ছাসেবী সংগঠনের সকল সদস্য কাজ করছি। ময়লার জন্য দীর্ঘদিন যাবত এলাকাবাসী ও পথচারিরা দূর্ভোগ পোহাচ্ছিল। আমাদের মানববন্ধন সফলতার মুখ দেখেছে তাই আমরা সবাই প্রশাসনের উদ্যেগকে সাধুবাদ জানাই।

সোনারগাঁ উপজেলা ও সোনারগাঁও পৌরসভার নির্দিষ্ট ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাকায় বাসা-বাড়ি থেকে শুরু করে হাসপাতালের বর্জ্য, স্থানীয় কাঁচা বাজারের ময়লাসহ সব ধরনের ময়লা ফেলা হতো ব্যস্ততম মহাসড়কের পাশে।

দূর্গন্ধে অতিষ্ট এলাকাবাসী নানা রোগ বালাই নিয়ে দূর্ভোগ পোহাতে হচ্ছে। মহাসড়কে চলাচলরত পথচারীরা ও যানজটে আটকে থাকা গণপরিবহনের দূরপাল্লার যাত্রীরা।

এ ব্যাপারে স্থানীয় কাঁচাবাজারের ব্যবসায়ী ও আবাসিক এলাকার বাসিন্দারা জানান, আমরা সবাই সচেতন হলেও সোনারগাঁ উপজেলা ও সোনারগাঁও পৌরসভার ময়লা ফেলার নির্দিষ্ট স্থান না থাকায় বাধ্য হয়েই এখানে ময়লা ফেলতে হয়। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তারা ময়লা ফেলার নির্দিষ্ট স্থানের দাবী জানান।

সোনারগাঁ থানা পুলিশের এসআই আবুল কালাম আজাদ বলেন,সচেতনতার অভাবে এতদিন মহাসড়কটি ময়লার ভাগাড়ে পরিণত হয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্যই এখানে ফুলের বাগান করার উদ্যোগ নিয়েছি।

সোনারগাঁও পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ও সচিব সামসুল আলম জানান, পৌরসভার ময়লা ফেলার জন্য আমরা বিভিন্ন স্থানে ডাষ্টবিন বসিয়েছি। প্রতিদিন আমাদের পরিচ্ছন্নতা কর্মীরা ডাষ্টবিন থেকে ময়লা ভ্যানে করে নির্দিষ্ট স্থানে ফেলছে।

সোনারগাঁ আসনের এমপি লিয়াকত হোসেন খোকা বলেন, ময়লা ফেলার নির্দিষ্ট স্থান করার জন্য একটি প্রকল্প বাস্তবায়ন করার লক্ষ্যে কাজ করছি। আশা অচিরেই সোনারগাঁবাসীকে তা উপহার দিতে পারব।

আপনার মতামত জানান