বালু উত্তোলনের দায়ে আটক-১৪, জেল, জরিমানা

প্রকাশিত

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ১৪ শ্রমিককে আটক করা হয়েছে। মঙ্গলবার ভোর ৬টায় উপজেলার বারদী ইউনিয়নের নুনেরটেক এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলামের নেতৃত্বে সহকারী কমিশনার (ভুমি) আল-মামুন ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এ সময় সোনারগাঁ থানার উপ-পরিদর্শক পঙ্কজ ক্রান্তি সরকার ও পুলিশ ফোর্সসহ অভিযান পরিচালনা করা হয়।।

আটককৃত রিয়াজুল ইসলাম, সেলিম হোসেন, আব্দুল মান্নান, জয়নাল আবেদীন, কবির হোসেন ও জহিরুল ইসলাম মোরশেদসহ আরো ৮ জন। এদের মাঝে ০৫ জনকে ০১ মাস করে বিনাশ্রম কারাদন্ড ও ০১জনকে ০২ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এছাড়াও বালু উত্তোলনের সাথে জড়িত আরো ০৮জনকে দশ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা অর্থদ- প্রদান করা হয়।

এলাকাবাসীর অভিযোগ, বারদী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের নুনেরটেক, রঘুনার চর, গুচ্ছগ্রাম, সবুজবাগ ও শান্তিবন গ্রামের পাশে মেঘনা নদীর নুনেরটেক এলাকায় পাশের মেঘনা উপজেলার চালিভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. লতিফ সরকার ও তার লোকজন রাতের আঁধারে অবৈধ ভাবে বালু উত্তোলন করে। এর ফলে নুনেরটেক এলাকায় ভাঙ্গণের সৃষ্টি হচ্ছে। ফলে বসত বাড়ি ও কৃষি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বালু উত্তোলন বন্ধে এলাকাবাসী প্রতিবাদ করলে সন্ত্রাসী বাহিনী দিয়ে গ্রামবাসীর ওপর হামলা করা হয়। এছাড়াও মিথ্যা মামলা দিয়ে হয়রানী করা হয়।

ইউএনও আতিকুল ইসলাম বলেন, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে কঠোর অবস্থানে সরকার। বালু উত্তোলনের ফলে নদীপাড়ের গ্রামে ভাঙ্গনের সৃষ্টি হয়ে ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হচ্ছে শতশত পরিবার। আটককৃত সবাই দিনমজুর বিধায় মানবিক কারনে তাদের এ শাস্তি দেয়া হয়েছে। তবে মূল হোতাদের আটক করে তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে। 

আপনার মতামত জানান