বাজারে আসছে ‘সোনারগাঁয়ের লিচু’

প্রকাশিত



বৈশাখকে মধুময় করে তুলেছে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রসাল ফল লাল টসটসে লিচু। গ্রীষ্মের প্রখর গরমে রসালো এ ফল বাজারে আসতে শুরু করেছে। প্রতিবছরের ন্যায় এবারও চড়ামূল্যে বাগানীদের কাছ থেকে লিচু কিনেছে মৌসুমী লিচু ব্যবসায়ীরা। সোনারগাঁয়ের লিচুর কদর থাকায় বেশি লাভের আশায় আধপাকা লিচু বিক্রির জন্য বাজারে আনছেন ব্যবসায়ীরা।

আজ শুক্রবার সোনারগাঁয়ের বিভিন্ন বাগানে গিয়ে দেখা যায়, লিচু ভাঙতে শুরু করেছে ব্যবসায়ীরা। গ্রীষ্মের প্রখর গরম ও সময় মতো বৃষ্টি না হওয়ায় লিচুর ফলন ভালো না হওয়ায় লোকসানের আশঙ্কা করছেন স্থানীয় লিচু ব্যবসায়ীরা। তারা জানান, সময় মতো বৃষ্টি না হওয়ায় পর্যাপ্ত পরিমাণ মুকুল আসলেও লিচুর গুটি অধিকাংশই ঝড়ে পড়েছে। তাছাড়া যেগুলো রয়েছে সেগুলো বৃষ্টির না হওয়ায় পুড় হয়নি।

বাগান মালিক জলিল জানান, আগাম জাতের লিচুর জন্য দেশের বিভিন্ন জেলার পাইকাররা এখান থেকে লিচু নিয়ে যান ঢাকার বাদামতলীসহ বিভিন্ন বাজারে। কিন্তু আশানুরূপ ফলন না হওয়ায় লোকসান হওয়ার আশঙ্কা করছি।

পৌরসভার ষোলপাড়া গ্রামের মৌসুমী লিচু ব্যবসায়ী জমির আলী ও আবু হানিফা জানান, বিভিন্ন এনজিও এবং মহাজন থেকে ৬ লাখ টাকা ঋণ করে তিনটি বাগান কিনেছেন। তিনি জানান, আমরা লিচুর মুকুল দেখে বাগান কিনি। কিন্তু মুকুল অনুযায়ী লিচুর ফলন হয়েছে খুবই কম।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আকতার জানান, গরম ও অনাবৃষ্টির কারণে এবার লিচুর ফলন কম হয়েছে। কিন্তু লিচু বাগানীদের বাগান পরিচর্যা করছে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা কাজ করছেন। তাছাড়া কৃষি ও কৃষকদের রক্ষা করতে সরকার বিশেষ প্রণোদনায় কৃষি ঋণ বিতরণ করবেন বলে জানান তিনি।

তিনি আরো জানান, সোনারগাঁয়ে প্রায় এক শ একর জমিতে প্রায় দুই শতাধিক বাগানে লিচুর আবাদ হয়েছে। বাণিজ্যিকভাবে সোনারগাঁয়ে লিচু চাষ বাড়াতে লিচু চাষিদের নিয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। সোনারগাঁয়ের লিচুর বাগানগুলোতে সাধারণত কদমী লিচু, বোম্বাই ও পাতি তিন ধরনের লিচুর ফলন হয়ে থাকে। তবে এর মধ্যে সোনারগাঁয়ে পাতি লিচুর গাছের সংখ্যা বেশি হওয়ায় এর ফলনও হয় অনেক বেশি।

সুত্র : কালের কন্ঠ

আপনার মতামত জানান