বঙ্গবন্ধুর ছয় খুনির প্রতীকী ফাঁসি কার্যকর

প্রকাশিত

মুজিব বর্ষের ক্ষণগণনার দ্বিতীয় দিনে কুমিল্লার চান্দিনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার ছয় পলাতক খুনির প্রতীকী ফাঁসি কার্যকর করা হয়। শনিবার (১১ জানুয়ারি) রাত ৯টা ১ মিনিটে চান্দিনা উপজেলা সদরের পুরাতন গরু বাজারে প্রতীকী ওই ফাঁসি কার্যকর করা হয়।

ফাঁসির মঞ্চ তৈরি করে সেখানে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যায় দায়ের করা মামলায় ফাঁসির দণ্ডাদেশ প্রাপ্ত পলাতক আসামি কর্নেল (অব.) খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নুর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী, আবদুল মাজেদ ও মোসলেম উদ্দিনের পৃথক প্রতীকী ফাঁসিতে ঝুলানো হয়।

তাদের মরদেহ বাংলার মাটিতে দাফন করতে দেওয়া হবে না এমন দাবীতে ফাঁসি শেষে ৬ খুনির কুশপুত্তলিকা পোড়ানোর পর উপস্থিত সকলে আতশবাজি ফাটিয়ে ফানুস উড়িয়ে আনন্দ করে।

চান্দিনা পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মফিজুল ইসলামের উদ্যোগে ব্যতিক্রমী ওই আয়োজন করা।

এ সময় ফাঁসির মঞ্চের সমনে অনতিবিলম্বে খুনিদের গ্রেপ্তার করে দেশে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানান আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ফাঁসির মঞ্চ দেখতে প্রশাসন, জনপ্রতিনিধি ও সাধারণ উৎসুক জনতা ভিড় করে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চান্দিনা পৌরসভার মেয়র মো. মফিজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক এবি সিদ্দিক, চান্দিনা পৌর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মো. সুরুজ ভূইয়া, বাড়েরা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. সেলিম ভূইয়া, চান্দিনা পৌর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক আবদুল হান্নান স্বপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রভাষক মাসুমুর রহমান মাসুদ, আওয়ামী লীগ নেতা মো. মিজানুর রহমানের, মো. মনির হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী ইয়াসিন অভি, পৌর যুবলীগ সাংগঠনিক সম্পাদক মো. ওমর ফারুক প্রমুখ।

আপনার মতামত জানান