দুই সাংবাদিককে নির্যাতন: ছাত্রলীগের ৬ নেতা বহিষ্কার

প্রকাশিত



সংবাদ প্রকাশের জেরে একটি অনলাইন পোর্টালের ঢাকা কলেজ প্রতিনিধি ওবাইদুর সাঈদকে জেরা ও নির্যাতন করেছে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতা–কর্মীরা। গত বৃহস্পতিবার রাতে কলেজের শহীদ মো. ফরহাদ হোসেন ছাত্রাবাসে এই সাংবাদিককে নির্যাতন করা হয়। এ ঘটনায় কলেজ ছাত্রলীগের ছয় কর্মীকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।


অন্যদিকে এ ঘটনায় ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান অধ্যাপক একেএম ইলিয়াসকে আহ্বায়ক করে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কলেজ প্রশাসন।


হলের একাধিক শিক্ষার্থী ও ছাত্রলীগের নির্যাতনের শিকার সাংবাদিকের সঙ্গে কথা বলে জানা যায়, গত ২৭ সেপ্টেম্বর রাতে ছাত্রলীগ নেতা রাউফুর রহমান সোহেলের অনুসারী আল আমিন, সজিব আহমেদ, সাগর ও ইকরাম ঢাকা কলেজে প্রতিদিনের ক্যাম্পাস নিউজ পোর্টালের প্রতিনিধি ফয়সাল আহমেদকে মারধর করেন। এ বিষয়ে সংবাদ প্রকাশ করায় গত বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর রাউফুর সোহেল তাঁর অনুসারীদের নিয়ে বাংলা ট্রিবিউনের কলেজ প্রতিনিধি ওবাইদুরকে মারধর করেন। মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে ঘেঁটে দেখেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করেন। সাংবাদিক ফয়সালকে নির্যাতনের তথ্য কোথায় দিয়েছেন সেটি খুঁজে দেখে ওবাইদুরকে লাঠি দিয়ে মারধর করে ছাত্রলীগের নেতা–কর্মীরা।

পরে ওবাইদুরের স্বজনেরা এসে ছাত্রলীগ নেতাদের হাত থেকে তাঁকে উদ্ধার করে নিয়ে যান।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) এ ঘটনায় কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান অধ্যাপক একেএম ইলিয়াসকে আহ্বায়ক করে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কলেজ প্রশাসন।

এ ব্যাপারে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৪ অক্টোবর কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।’

এদিকে শনিবার (৩০ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টা ১৫ মিনিটের দিকে কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়—সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে সংগঠনবিরোধী, শৃঙ্খলা পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন কাজে জড়িত থাকার অভিযোগে ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মী রাউফুর রহমান সোহেল, এবিএম আলামিন, সজিব আহসান, আবরার হোসাইন সাগর, সৈয়দ আব্দুল্লাহ শুভ ও ফাহমিদ হাসান পলাশকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো।

মারধরের অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে রাউফুর সোহেল বলেন, ‘তাকে (ওবাইদুর) মারধর করা হয়নি। এর আগে ফয়সালকে (সাংবাদিক) জুনিয়ররা একটু বকা দিয়েছিল। হলে থাকলে, অন্যায় হলে—এগুলো স্বাভাবিক বিষয়। তাদের কোনো নির্যাতন করা হয়নি। একটু বেশি করে ছড়ানো হচ্ছে।’

ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি আনাস ভূঁইয়া বলেন, ‘প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে, তদন্ত কমিটি গঠন করেছে। আশা করি, কলেজ প্রশাসন যথাযথ পদক্ষেপ নেবে।’

আপনার মতামত জানান