থানা রোডে নিত্যদিনের যানজট নিরসনে নেই কোন পদক্ষেপ

প্রকাশিত

সরু রাস্তা। রাস্তার পাশে গড়ে উঠেছে বাঁশ, রড, ইট, সিমেন্ট, ফার্নিচার ও চালের আড়ৎ সহ শতশত দোকান। নিয়মনীতির তোয়াক্কা না করে সকাল থেকে রাস্তায় ভ্যান, পিকআপ, ট্রাক রেখে শুরু মালামাল লোড আনলোড। রাস্তার মাঝে গাড়ি থাকিয়ে লোডআনলোড করার সময় সোনারগাঁয়ের সবচে ব্যস্ত এ সড়কে যানজট লেগে থাকলেও তাতে কোন তোয়াক্কা নেই। নেই প্রশাসনের নজরদারী। এছাড়া কয়েকটি কম্পানীর বড় বড় ট্রাক লড়ি এ রাস্তা দিয়ে চলাচল করে। মোগরাপাড়া চৌরাস্তায় রাস্তা দখল করে ফুটপাত ও সিএনজি অটোরিক্সা ও যানজটের প্রধান কারন বলে জানিয়েছেন স্থানীয়রা।

আজ সকালে দেখা যায়, সোনারগাঁ থানার সামনের বাঁশের দোকান থেকে একটি ভ্যানে বাঁশ লোড করা হচ্ছে। এতে উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হলেও তারা নির্বিকাভাবেই লোড করছে।

এ রাস্তা দিয়ে একাধিক শিল্প প্রতিষ্ঠানের পণ্যবাহী শতশত ট্রাক ও কার্ভাডভ্যানসহ ভারী যানবাহন চলাচল করার কারণে প্রতিনিয়ত এ ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে। যানজটের কবলে পড়ে প্রতিদিন হাজার হাজার পরিবহনযাত্রী চরম দুর্ভোগ পোহাচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বেসরকারি অ্যাম্বুলেন্স দিয়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকা যাওয়ার পথে গত যানযটে আটকা পরে এ পর্যযন্ত কয়েকজন এক রোগীর করুন মৃত্যু হয়েছে বলেও জানা যায়।


যানজটের কারণে সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রশাসন, থানা, সাব-রেজিষ্ট্রার অফিস, এনজিও প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, হাসপাতাল ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ের মধ্যে তাদের গন্তব্যে পৌঁছাতে পারছে না। এলাকাবাসী যানজট নিরসনে বিকল্প রাস্তা নির্মাণ করে শিল্পপ্রতিষ্ঠানের পণ্যবাহী যানবাহন চলাচল ও দিনের বেলায় ওই এলাকা দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ করতে প্রশাসনের কাছে আবেদন করেও কোন প্রতিকার না পাওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার বৈদ্যের বাজার ও বারদী ইউনিয়নের বিভিন্ন এলাকায় মেঘনা নদীর তীরবর্তী স্থানে সম্প্রতি অপরিকল্পিতভাবে একের পর এক শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠছে। বিগত কয়েক বছরে ওই এলাকায় মেঘনা গ্রুপ, আমান গ্রুপ, আল মোস্তফা গ্রুপ, বেঙ্গল গ্রুপ, মার্স ফিডসহ বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠে। এসব শিল্পপ্রতিষ্ঠানের পণ্য বাহী শত শত ভারী যানবাহন প্রতিনিয়ত উদ্ধবগঞ্জ-মোগরাপাড়া চৌরাস্তা এলাকা দিয়ে চলাচল করে।

এলাকাবাসীর অভিযোগ, সড়ক ও জনপদ বিভাগ (সওজের) অধিনে থাকা উদ্ধবগঞ্জ-মোগরাপাড়া চৌরাস্তা সরু রাস্তা দিয়ে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের শতশত ভারী যানবাহন চলাচল করার কারণে প্রতিনিয়ত এ রোড দিয়ে যানজট সৃষ্টি হচ্ছে।
একাধিক ব্যবসায়ী ও উপজেলায় চলাচলরত সাধারন মানুষ জানান, উদ্ধবগঞ্জ-মোগরাপাড়া চৌরাস্তা রোডে যানজট এখন নিত্যদিনের ঘটনা। যানজট নিরসনে রাস্তা প্রশস্তকরণ ও বিকল্প রাস্তা নির্মাণ করা প্রয়োজন।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগ (সওজের) নির্বাহী প্রকৌশলী জানান, মোগরাপাড়া চৌরাস্তা-উদ্ধবগঞ্জ সড়ক সরু হওয়ার কারণে সেখানে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে এটা সঠিক। প্রাথমিকভাবে সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে ওই সড়কটি ১৮ ফুট থেকে ২৪ ফুট প্রশস্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। আগামী অর্থ বছরের মধ্যে এ কাজ বাস্তবায়ন করা হতে পারে। এছাড়াও জমি অধিগ্রহণ করে বিকল্প রাস্তা নির্মাণ করার মাধ্যমে উদ্ধবগঞ্জ সংযোগ সড়ক তৈরি করারও পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তবে,এ কাজ বাস্তবায়ন করতে কিছুটা বিলম্ব হতে পারে।

আপনার মতামত জানান