জাবিতে ছাত্রী হলে বিড়াল পালনে নিষেধাজ্ঞা

প্রকাশিত



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জাহানারা ইমাম আবাসিক হলে বিড়াল পালনে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি দিয়েছে কর্তৃপক্ষ। এতে আগামী ৫ জুনের মধ্যে বিড়ালসহ অন্যান্য চতুষ্পদ প্রাণী হল থেকে বের করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।


গত সোমবার জাহানারা ইমাম হলের প্রভোস্ট অধ্যাপক মুরশেদা বেগম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আজকের পত্রিকা অনলাইনের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, হলের অভ্যন্তরে কোনো কোনো ছাত্রী বিড়াল পুষছেন। এ কারণে অনেক ছাত্রীর অসুবিধা হচ্ছে বলে অভিযোগ করেছেন। এর পরিপ্রেক্ষিতে যাঁরা বিড়াল বা অন্যান্য চতুষ্পদ প্রাণী (যদি থাকে) পুষছেন, তাঁদের আগামী ৫ জুনের মধ্যে সেই সব প্রাণী হলের বাইরে রেখে আসার জন্য বলা হলো। অন্যথায় ৬ জুন থেকে হল প্রশাসন হলে বসবাসরত ছাত্রীদের নিরাপত্তার স্বার্থে বিড়াল ও অন্য চতুষ্পদ প্রাণী অপসারণে ব্যবস্থা নেবে।

এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক মুরশেদা বেগম সাংবাদিকদের বলেন, ‘কিছু ছাত্রী আবাসিক হলে বিড়াল পালছে। ওই সব বিড়াল আবার হলের অন্য ছাত্রী, কর্মচারীদের আঁচড় দিচ্ছে। এ ঘটনায় কয়েকজন আমাকে অভিযোগ দিয়েছে। এ ছাড়া বিড়ালগুলোর কারণে হল ও ডাইনিংয়ের পরিবেশ নষ্ট হচ্ছে, দুর্গন্ধ ছড়াচ্ছে। আমি নিজে কয়েকবার তাদের বলার পরও ছাত্রীরা এখনো বিড়ালসহ অন্যান্য প্রাণী পালছে। এ জন্য একরকম বাধ্য হয়েই এ সিদ্ধান্ত নিতে হয়েছে।’

এর আগে গত বছরের জুলাই মাসে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা আবাসিক হলে বিড়াল নিয়ে বিরোধে জড়ান দুই ছাত্রী। এর সমাধান বিশ্ববিদ্যালয়ে না পেয়ে থানায় যায় দুই পক্ষ।

আপনার মতামত জানান