জনপ্রতিনিধিদের দূর্নীতি, আটকে গেল ৯৯৬৫ জন দুস্থভাতা

প্রকাশিত

সোনারগাঁ উপজেলার জনপ্রতিনিধিদের লাগামহীন দূর্নীতির কারনে গরিব, অসহায়, দিনমজুর, শ্রমিক, প্রতিবন্ধীসহ ৯৯৬৫ জন ভাতাভোগীর ভাতা আটকে যাওয়ার খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সরাসরি প্রকৃত ভাতাভোগীদের নামের তালিকা প্রদানের জন্য সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম জনপ্রতিনিধিদের নির্দেশ দিলে তারা স্বজনপ্রীতি ও দূর্নীতির আশ্রয় নিয়েই ক্ষান্ত হননি নিজের স্ত্রী ও কৌশলে নিজের বিকাশ নম্বর দুস্থদের তালিকায় অন্তর্ভূক্ত করছেন। ঘটনাটি ইউএনও’র নজরে আসলে তালিকা বাতিল করে নতুন করে তালিকা প্রদানের নির্দেশ দেন।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, তালিকা জমা দেওয়ার পর আমরা প্রথমে ১০০ তালিকা সরেজমিন তদন্ত করে অসঙ্গতি খুজে পাই। পরে অধিক তদন্ত করে দেখা যায়, জনপ্রতিনিধিরা দুস্থদের তালিকায় তাদের পরিবার, আত্মীয় স্বজন এমন কি নিজরে স্ত্রী ও কৌশলে নিজের মোবাইল নাম্বার পযন্ত অন্তভুক্ত করেছেন। এ অবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর মহৎ উদ্যোগ যাতে গুটিকয়েক লোভী, দূর্নীতিবাজদের কারনে ব্যাহত না হয় এবং সরাসরি দুস্থ ও অসহায় মানুষরা প্রধানমন্ত্রীর ঘোষিত ত্রাণ বঞ্চিত না হয় তার জন্য পুরো তালিকা যাচাই বাছাই করে উপকারভোগীদের নাম অন্তভুক্ত করা হবে। এখন পযন্ত আমরা ৩৫ জনের নামের তালিকা দিয়েছি। বাকিগুলো পযায়ক্রমে অন্তভুক্ত করা হবে।

জানা যায়, করোনাভাইরাসের কারণে সারাদেশের ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার এ কার্যক্রমের উদ্বোধন করলেও সোনারগাঁয়ে জনপ্রতিনিধিদের পাঠানো ১০ হাজার দুস্থ তালিকায় স্বজনপ্রীতি ও দূর্নীতির অভিযোগ থাকায় উপদেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম তা বাতিল করে দেন। সরেজমিন তদন্ত করে মাত্র ৩৫ জন দুস্থদের নাম তালিকায় অন্তভুক্ত করা হয়েছে বাকি ৯৯৬৫ জনের তালিকা যাচাই বাছাই চলছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের ৩নং ওয়ার্ডের নেহালউদ্দিন তার স্ত্রীর নাম দুস্থদের নামের তালিকায় অর্ন্তভুক্ত করেছেন। অন্যদিকে সাদিপুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের সদস্য ইসমাঈল হোসেন দুস্থদের নাম দিয়ে সেখানে তার নিজের মোবাইল নম্বরটি সংযুক্ত করেছেন। যাতে ঐ দুস্থ লোকের টাকা তার নিজের মোবাইল নাম্বারে (বিকাশে) চলে আসে।

আপনার মতামত জানান