গুরুতর অভিযোগে ফের মামলায় জড়ালেন কঙ্গনা

প্রকাশিত

বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত অভিনয় হোক বা কন্ট্রোভার্সি, দুই ক্ষেত্রেই তার জুড়ি মেলা ভার। যেকোনো বিষয় নিয়ে শিরোনাম হয়ে যেতে সব সময় প্রস্তুত তিনি। সম্প্রতি ‘মনিকর্ণিকা রিটার্নস : দ্য লিজেন্ড অব দিদ্দা’ সিনেমার চিত্রনাট্য চুরির অভিযোগ এনে কপিরাইট লঙ্ঘনের অভিযোগে কঙ্গনার বিরুদ্ধে মানহানির মামলা করা হয়েছে।

লেখক আশিষ কৌল দাবি করেন, ‘মনিকর্ণিকা রিটার্নস : দ্য লিজেন্ড অব দিদ্দা’ ছবিটির চিত্রনাট্য তার লেখা বই ‘দিদ্দা : দ্য ওয়ারিয়র কুইন’-এর নকল। দিদ্দা হলেন কাশ্মীরের একজন ওয়ারিয়র কুইন। আশিষ কৌল কঙ্গনার বিরুদ্ধে মামলা দায়েরের পর অভিনেত্রী এবং তার ভাই এফআইআর বাতিল করার জন্য আবেদন করেন। লেখকের আইনজীবী সেই আপিলের বিরোধিতা করলে আদালত জানায়, কঙ্গনাকে এখনই নিস্তার দেওয়া হবে না।

এদিকে আশিষ কৌলের আইনজীবী যোগিতা জোশী ও আমানি খান বলেন, ‘কঙ্গনা রানাউত পাসপোর্ট সংক্রান্ত একটি বিষয়ে পাসপোর্ট কেন্দ্রে আবেদন করেছিলেন। কিন্তু তার নামে মামলা থাকার কারণে সেই আবেদন আশিষ কৌলের আপিলে বান্দ্রা ম্যাজিস্ট্রেট কর্তৃক প্রত্যাখ্যান করা হয়।’ এ ছাড়া মামলায় কঙ্গনা পুলিশি হাজিরা না দেওয়ায় নতুন করে সমস্যা তৈরি হয়েছে।

আশিষ কৌল তার লেখা বইটি ‘দিদ্দা : দ্য ওয়ারিয়র কুইন’ কঙ্গনাকে দিয়েছিলেন। কিন্তু অভিনেত্রী যখন টুইটারে ‘মনিকর্ণিকা রিটার্নস : দ্য লিজেন্ড অব দিদ্দার’ ঘোষণা করেছিলেন, তখন তিনি আশিষ কৌলর কাছ থেকে কোনো অনুমতি নেননি। এর পরেই লেখক কপিরাইটের মামলা দায়ের করেন।

২০১৯ সালে কঙ্গনার ‘মনিকর্ণিকা : দ্য কুইন অব ঝাঁসি’ সিনেমা মুক্তি পেয়েছিল, তখনো ওই সিনেমা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল।

সূত্রঃ কালেরকণ্ঠ।

আপনার মতামত জানান