এই ৩ খাবার খেলে কমে স্মৃতিশক্তি

প্রকাশিত

দেহঘড়ি ঠিক রাখতে খাবার গুরুত্বপূর্ণ উপাদান। দৈহিক সুস্থতা ও মানসিক প্রফুল্লতার ক্ষেত্রে খাবার গ্রহণ জরুরি। কোনো কোনো খাবার খেতে ভালো লাগলেও দীর্ঘমেয়াদে শরীর ও মস্তিস্কে নেতিবাচক প্রভাব ফেলে। তাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য সঠিক খাবার নির্বাচন করাটা খুবই গুরুত্বপূর্ণ।

ভারতের পুষ্টিবিদ পূজা মাখিজা তার একটি ইনস্টাগ্রাম রিলস ভিডিওতে এমন কিছু খাবারের কথা বলেছেন, যেগুলো খেলে মস্তিস্কের স্মৃতিশক্তি কমে যায়। এই খাবারগুলো এড়িয়ে চললে স্মৃতিশক্তি ঠিক থাকবে। চলুন জেনে নেওয়া যাক কী সেগুলো—

১. কোমল পানীয়
মিষ্টি ফ্লেভারের কোমল ঠাণ্ডা পানীয় আমাদের মস্তিস্কে প্রদাহ সৃষ্টি করে এবং স্মৃতিশক্তি নষ্ট করে দিতে পারে। তাই স্মৃতিশক্তিকে ভালো রাখতে কোমল পানীয় এড়িয়ে চলতে হবে।

২. চিপস ও ওয়েফার
বিশেষজ্ঞরা বলেন, যারা বেশি পরিমাণে ট্রান্স-ফ্যাট জাতীয় কাবার খায়, তাদের অ্যালজাইমার রোগ, মস্তিষ্কের ভলিউম কমে যাওয়ার পাশাপাশি জ্ঞানবুদ্ধি কমে যাওয়ার ঝুকিঁ বেশি থাকে।

৩. নুডুলস
নুডুলসের মতো জাঙ্ক ফুড ব্রেইন ভেদরিভেড নিউরোট্রফিক অনু কমিয়ে মস্তিস্কে নেতিবাচক প্রভাব ফেলে। আর এ অনু আমাদের মস্তিস্কের স্মৃতিশক্তিকে ভালো করতে এবং নিউরনের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

আপনার মতামত জানান