ঈদে মেহেদির নকশা

প্রকাশিত

কেমন নকশা

মেহেদির নকশায় ফুল, পাতা ডিজাইনের সঙ্গে ক্যালিগ্রাফিক, চরকা, কলকা, ময়ূর ও জ্যামিতিক মোটিফ চলছে এবার। হাতে ছোট ছোট মোটিফে একটু হালকা নকশা যেমন চলবে, তেমনি অনেকে দুই হাত ভরে ঘন করেও মেহেদি লাগাতে পারেন। নখের নিচ থেকে শুরু করে হাতের কবজি পর্যন্ত লম্বাটে ছিমছাম নকশা করা যেতে পারে। চাইলে কবজির নিচ থেকে বৃত্তাকারে পেঁচিয়ে নকশা বাড়াতে পারেন। আবার সব আঙুল নকশায় ভরাট করে যেকোনো একটি আঙুল ধরে পছন্দমতো নকশা বাড়িয়ে কবজি পর্যন্ত নেওয়া যেতে পারে। সাবেকি নকশায় হাতের তালুতে বৃত্তাকার ভরাট করেও করা যাবে নকশা। একইভাবে আঙুলে নখের চারপাশ ভরাট করে সাবেকি নকশায় মেহেদি দিলেও ভালো দেখাবে। হাতে ও আঙুলে মেহেদির পাশাপাশি মনোযোগ দিতে হবে নেইল পলিশেও। নখের বাড়তি অংশে সাদা বা অন্য রঙের নেইল পলিশ লাগিয়ে বাকিটা ওয়াটার কালারের নেইল পলিশ দিয়ে হাইলাইট করে নেওয়া যায়। সাদা বা রুপালির মতো হালকা রঙের নেইল পলিশ যেকোনো মেহেদির নকশা ও পোশাকের সঙ্গেই মানানসই। পায়ে মেহেদি পরতে চাইলে পায়ের দুই পাশে ছোট ফুল বা পাতার ডিজাইন করতে পারেন। নখে নেইল পলিশ দিয়ে চারপাশে ভরাট নকশার মেহেদি উৎসবের লুক ফুটিয়ে তোলে। এখন মেহেদি নকশায় বৈচিত্র্য আনতে সঙ্গে নানা রঙের গ্লিটার ব্যবহার হচ্ছে। চাইলে মনমতো মেহেদির নকশার জন্য যেতে পারেন বিউটি পার্লারে। হাতে মেহেদি দিতে বিভিন্ন ধরনের প্যাকেজ রয়েছে রূপচর্চা কেন্দ্রগুলোর।

গাঢ় রং পেতে

চিনি ও পানি জ্বাল দিয়ে ঠাণ্ডা করে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মেহেদি লাগানোর পর এই মিশ্রণ কটনবারের সাহায্যে মেহেদি নকশার ওপর দিন। শুকিয়ে এলে আবার দিন। এভাবে বেশ কয়েকবার করুন। মেহেদির রং গাঢ় হবে। মেহেদির সঠিক রং পেতে শুকানোর পর না ধুয়ে ঝেড়ে ফেলুন। কাঙ্ক্ষিত রং পেতে ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে পানি লাগাবেন না।

টিপস

♦ মেহেদি লাগানোর আগে হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। কোনো ধরনের ময়েশ্চারাইজার লাগাবেন না। লোশন বা ময়েশ্চারাইজার ত্বকে মেহেদির রং শোষণে বাধা দেয়।

♦ যেকোনো মেহেদি ত্বকে ব্যবহারের আগে এলার্জি পরীক্ষা করে নিন। হাতে বা পায়ে অল্প একটু মেহেদি লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। দেখুন চুলকানি বা জ্বলুনি হচ্ছে কি না। না হলে নিশ্চিন্তে ব্যবহার করুন।

♦ নকল মেহেদিতে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকে। মেহেদি কেনার সময় ভালো ব্র্যান্ড এবং মেয়াদ যাচাই করে নিন। টিউবের মুখ অবশ্যই সিল করা দেখে নিন।

আপনার মতামত জানান