ইঞ্জি. মাসুম তৃণমূল নেতাকর্মীদের পরম বন্ধু

প্রকাশিত

পিরোজপুর ইউনিয়ন পরিষদের সফল চেয়ারম্যান ইঞ্জি. মাসুদুর রহমান মাসুম একজন জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব। গণমানুষের অতি কাছের মানুষ গরিব-দুঃখী-মেহনতি মানুষের পরম বন্ধু। পিরোজপুরের মানুষের পাশে নিজেকে উজাড় করা মাসুমের নীতি-নৈতিকতা তার অনন্য সম্পদ। সাধারণ জনগণ তার পরম আত্মার আত্মীয়। তিনি জয় করেছেন তাদের মন। সোনারগাঁয়ের সম্মান, গৌরব ও আত্মমর্যাদা বৃদ্ধিতে পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে নিজেকে উৎসর্গ করা অন্যতম একজন। বিভিন্ন সময় দলের ক্রান্তিলগ্নে পিরোজপুর ইউনিয়নের আন্দোলন-সংগ্রামের পুরোধা তিনি।

একজন সৎ ও আদর্শবান রাজনীতিক ও সমাজসেবকের যেসব গুণ থাকা উচিত তার সবই আছে তার মধ্যে। তিনি আপাদমস্তক একজন দেশপ্রেমিক, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার পথে তিনি মাঠের একজন দক্ষ কর্মী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জননেত্রী শেখ হাসিনার সোনার বাংলা বিনির্মাণ ছিল তার একমাত্র লক্ষ্য।

বনেদি মুসলিম পরিবারের সন্তান ইঞ্জি.মাসুদুর রহমান মাসুম একজন দক্ষ ক্রিড়া ব্যক্তিত্ব হলেও শেখ রাসেল জাতীয় শিশু কিশোর সংগঠন দিয়ে রাজনীতিতে যাত্রা শুরু করেন।দীর্ঘ তেরো বছর সোনারগাঁ উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। ২৩ বছরে ঝিমিয়ে পড়া সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগকে চাঙ্গা করতে এড. সামসুল ইসলাম ভূঁইয়াকে আহবায়ক এবং ইঞ্জি. মাসুদুর রহমান মাসুমকে যুগ্ম-আহবায়ক করে ৮ সদস্যের আহবায়ক কমিটি গঠন করেছে দলীয় কমান্ড। কমিটি আসার পর থেকে যুগ্ম আহবায়ককে অভিনন্দন জানাতে তার বাড়িতে, ক্লাবে অফিসে হাজার হাজার নেতাকর্মী, সাধারন মানুষ, শিক্ষক ও শিক্ষার্থীরা ভিড় জমিয়েছেন।

ইঞ্জি. মাসুমের দাদা সাদেক মৌলভী শিক্ষাগুরু হিসেবে পিরোজপুর ইউনিয়নের শিক্ষার প্রসারে অগ্রনী ভুমিকা রেখেছেন। তিনি ৭৪নং ঝাউচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। বাবা আমির হোসেন দেশের সর্বোচ্চ ডিগ্রীধারী একজন উচ্চশিক্ষিত আলেম। মাসুম চেয়ারম্যান মেঘনা শিল্পনগরী স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতিসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করছেন।একজন শিক্ষানুরাগী সমাজসেবক ও ক্রিড়াব্যক্তিত্ব হিসেবেও অনেক সুনাম কুড়িয়েছেন।

মাসুমের পরিবার বহু বছর ধরে সক্রিয় আছেন সোনারগাঁয়ের আওয়ামী লীগের রাজনীতিতে।তার চাচা নুরুল ইসলাম দীর্ঘ ১৩ বছর ছিলেন পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।আরেক চাচা তাজুল ইসলাম দীর্ঘ ২০ বছর যাবত শিল্পাঞ্চল শ্রমিক লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। ছোট ভাই আবু সাঈদ সোনারগাঁ উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক। আরেক ছোট ভাই জাহিদ হাসান বাবু উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে কাজ করছেন। ইঞ্জি. মাসুদুর রহমান মাসুম নিজেকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

বিশাল হৃদয়ের অধিকারী মাসুম চেয়ারম্যান সব মানুষের বিপদে-আপদে দরদি হৃদয় নিয়ে এগিয়ে যেতে, সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারলেই তৃপ্তি অনুভব করেন। দলের দুঃসময়ে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে রাজপথে তার সরব উপস্থিতি নেতাকর্মীদের মাঝে প্রাণ সঞ্চার করে।নানা ঝড়ঝঞ্ঝার মাঝেও দলীয় আদর্শে অবিচল, এলাকার দলীয় নেতাকর্মীদের এবং সাধারন মানুষের কাছে হয়ে উঠেছেন বড় আশ্রয়স্থল। তিনি শুরু থেকেই মাটি ও মানুষের জন্য কাজ করছেন । বহু জনহিতকর কাজের সঙ্গে জড়িত আছেন তিনি।

ইঞ্জি. মাসুদুর রহমান মাসুমের রাজনৈতিক জীবনের পাশাপাশি পারিবারিক ও সমাজ জীবনে আচার-আচরণ অনুকরণীয়। তার কাছে রাজনীতিই বৃহত্তর মানবকল্যাণের মাধ্যম। মমত্ববোধ, মৈত্রী ও সমঝোতার অন্বেষণে তার অক্লান্ত প্রয়াস । সাংঘর্ষিক ও সহিংস রাজনীতির বিরুদ্ধে প্রতিরোধ দৃঢ় অথচ নম্র ও শান্ত। তিনি বঙ্গবন্ধুর আদর্শ অন্তরে ধারণ করে প্রতিনিয়ত শেখ হাসিনার নেতৃত্বে একটি আধুনিক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ইঞ্জি. মাসুম বলেন, আমার সবচে বড় সঞ্চয় সাধারণ মানুষের ভালোবাসা। মৃত্যুর আগ পর্যন্ত লোভ-লালসার ঊর্ধ্বে থেকে গণমানুষের জন্য কাজ করে যেতে চাই। আমি বিশ্বাস করি, মানুষকে ভালোবাসলে, তাদের জন্য কাজ করলে মানুষ ভালোবাসার প্রতিদান দেয়।

আপনার মতামত জানান