ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত বার্মিংহামে

প্রকাশিত

ইউরোপে ফ্রান্সের পর ইংল্যান্ডে সবচেয়ে বেশি মুসলিম বসবাস করে। প্রায় ২ দশমিক ৫ মিলিয়ন মুসলিম বসবাস করে দেশটিতে। আর ইংল্যান্ডের বার্মিংহামে রয়েছে সবচেয়ে বেশি মুসলিম ধর্মীয় প্রতিষ্ঠান। এই শহরেই অনুষ্ঠিত হয়েছে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত। ৪ জুন হিথ পার্কে অনুষ্ঠিত এই জামাতে অংশগ্রহণ করে এক লাখ ৪০ হাজারের বেশি মুসল্লি। আয়োজন করে গ্রিন লেন মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টার। ২০১২ সাল থেকে এটি তারা ধারাবাহিকভাবে আয়োজন করছে। ২০১২ সালের প্রথম জামাতে মাত্র ১২ হাজার মুসল্লি অংশগ্রহণ করেছিল। তবে ধীরে ধীরে মুসল্লিদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে হিথ পার্কের ঈদের জামাতটি। পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা বহু বর্ণ ও সংস্কৃতির অধিকারী ব্রিটিশ মুসলিমদের মিলনমেলায় পরিণত হচ্ছে তা।

গ্রিন লেন মসজিদের মুখপাত্র বলেন, ‘ঈদের নামাজ মুসলিম সমাজে শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই চিন্তা থেকে আমাদের এই আয়োজন।’ ইউরোপের বৃহৎ ঈদের জামাতের আয়োজন করতে স্থানীয় পাঁচটি মসজিদ ও দাতব্য প্রতিষ্ঠান ‘ইসলামী রিলিফ’ একযোগে দীর্ঘ এক মাস কাজ করেছে বলে তিনি জানান। আয়োজকরা ঈদের নামাজের পাশাপাশি শিশুদের জন্য খেলাধুলা ও হাস্য-কৌতুকেরও ব্যবস্থা করে। ঈদ আয়োজনে ২০০ জন স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে। ঈদ আয়োজন শেষে তারা পার্ক পরিষ্কারের কাজও করে।

ঈদের এই বৃহৎ জামাত উপলক্ষে ব্যাপক উদ্দীপনা দেখা যায় বার্মিংহামে। ইংল্যান্ডের দূর-দূরান্ত থেকে মুসল্লিরা এই জামাতে অংশগ্রহণ করে। ঈদ আনন্দ উৎসবে তারা অংশগ্রহণ করে পরিবারের নারী ও শিশুসহ। তাই বন্ধু ও প্রিয়জনের সঙ্গেও দেখা হয় এখানে এসে। তারা একসঙ্গে রেস্টুরেন্টে যায় এবং ভাব বিনিময় করে।

ইউরোপের বৃহৎ এই ঈদের জামাত উপলক্ষে বার্মিংহামের রেস্টুরেন্টগুলোতে থাকে মুসলিম খাবারের বিশেষ আয়োজন। পার্শ্ববর্তী বিনোদন পার্কেও থাকে বিশেষ ছাড়। অভিভাবকদের সঙ্গে শিশুরা রেস্টুরেন্টে গিয়ে পছন্দের খাবার খায় এবং পার্কে পার্কে ঘুরে বেড়ায়। ঈদের শেষে পার্কের মাঠেও দস্তরখানা বিছিয়ে পরিবার ও আপনজনদের মধ্যে ঈদের স্পেশাল খাবার ও মিষ্টান্ন শেয়ার করতে দেখা যায়। দিনব্যাপী ঈদ উদ্‌যাপন উপলক্ষে মুসলিম অস্থায়ী পোশাক বিপণি কেন্দ্র স্থাপন করা হয়।

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ উপলক্ষে ঈদের মাঠে ছিল বাড়তি আয়োজন। শিশুদের আনন্দ দিতে ক্রিকেট দানব সেজে হাজির হয়েছিল কয়েকজন। তাদের হাতে ছিল বড় বড় ক্রিকেট ব্যাট ও বল। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার তারকা খেলোয়াড় হাশিম আমলা, ইমরান তাহির ও পাকিস্তানের আম্পায়ার আলিমদার বার্মিংহামের ঈদের জামাতে অংশ নেন। সব মিলিয়ে আনন্দময় ঈদ উদ্‌যাপন করেছে ইংল্যান্ডের মুসলিমরা।

সূত্র : বিবিসি

আপনার মতামত জানান