আল্লাহর তাসবিহ পাঠ করে সৃষ্টিজগৎ

প্রকাশিত



মহান আল্লাহ বলেন, ‘আকাশমণ্ডলী ও পৃথিবীতে যারা আছে তারা তাঁরই, তাঁর কাছে যারা আছে তারা অহংকারবশত তাঁর ইবাদত থেকে বিমুখ হয় না এবং ক্লান্তি বোধ করে না। তারা দিনরাত তাঁর পবিত্রতা ঘোষণা করে, তারা শৈথল্য প্রদর্শন করে না। ’ (সুরা : আম্বিয়া, আয়াত : ১৯-২০)

তাফসির : আলোচ্য আয়াতে সৃষ্টিজগতের তাসবিহ পাঠের কথা বর্ণিত হয়েছে। মহান আল্লাহ পুরো সৃষ্টিজগতের একমাত্র স্রষ্টা এবং তিনিই সব কিছু পরিচালনাকারী।

সৃষ্টিজগতের সব কিছু তাঁর পবিত্রতা ঘোষণা করে। আকাশমণ্ডলী ও ভূপৃষ্ঠের গাছপালা, পশুপাখি—সব কিছু দিনরাত তাঁর গুণকীর্তন করে। ইরশাদ হয়েছে, ‘আপনি কি দেখেন না যে আকাশমণ্ডলী ও পৃথিবীতে যারা আছে তারা এবং উড়ন্ত পাখিরা আল্লাহর পবিত্রতা ঘোষণা করে? সবাই তাঁর ইবাদত ও পবিত্রতা ঘোষণার পদ্ধতি জানে এবং তারা যা করে সে বিষয়ে আল্লাহ সম্যক অবগত। ’

(সুরা : নুর, আয়াত : ৪১)

সৃষ্টিজগতের সব কিছু নিজ পদ্ধতিতে মহান আল্লাহর তাসবিহ পাঠ করে। তা বাহ্যিক বা রূপক অর্থেও হতে পারে। এ ব্যাপারে মুফাসসিরদের উভয় ধরনের মত পাওয়া যায়। তাসবিহ পাঠ বাহ্যিক অর্থে গ্রহণ করা হলেও বিষয়টি সবাই উপলব্ধি করতে পারে না। ইরশাদ হয়েছে, ‘সাত আকাশ, পৃথিবী ও এর মধ্যবর্তী যা কিছু আছে সবই তাঁর পবিত্রতা ঘোষণা করে, এমন কিছু নাই যা আল্লাহর সপ্রশংস পবিত্রতা ঘোষণা করে না, কিন্তু তাদের পবিত্রতা ঘোষণা তোমরা উপলব্ধি করতে পারো না। নিশ্চয়ই তিনি সহনশীল, ক্ষমাপরায়ণ। ’

(সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৪৪)

ফেরেশতারা আল্লাহর বিস্ময়কর সৃষ্টি। পবিত্র কোরআনে ফেরেশতা সম্পর্কে মুশরিকদের ধারণাকে ভুল আখ্যায়িত করা হয়। কারণ আল্লাহ একক অদ্বিতীয়, তিনি জন্ম নেননি এবং কাউকে জন্ম দেন না। অন্যদিকে ফেরেশতারা নিরবচ্ছিন্নভাবে রাত-দিন আল্লাহর গুণকীর্তন করে। তারা তাঁর সব নির্দেশনা পালন করে। এতে কোনো ক্লান্তি বা অবসাদ তাদের স্পর্শ করে না। ইরশাদ হয়েছে, ‘তারা (মুশরিকরা) বলে, দয়াময় আল্লাহ সন্তান গ্রহণ করেছেন, তিনি পবিত্র মহান, অথচ তারা তাঁর সম্মানিত বান্দা। তারা আগ বাড়িয়ে কথা বলে না, তারা তো তাঁর নির্দেশ অনুসারেই কাজ করে। ’ (সুরা : আম্বিয়া, আয়াত : ২৬-২৮)

আবু জর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, আমি যা দেখি তোমরা তা দেখো না, আমি যা শুনি তোমরা তা শোনো না, আকাশ শব্দ করে, তার জন্য তা করাই প্রযোজ্য। সেখানে চার আঙুল পরিমাণ স্থানও নেই, যেখানে কোনো ফেরেশতা কপাল রেখে আল্লাহর জন্য সিজদা করে না। আল্লাহর শপথ, আমি যা জানি তোমরা তা জানলে খুবই কম হাসতে এবং বেশি কাঁদতে এবং বিছানায় নারীদের সম্ভোগ করতে না। তোমরা কোনো প্রান্তরে চলে গিয়ে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করতে। বর্ণনাকারী বলেছেন, ‘আমি কোনো গাছ হতাম যা কেটে ফেলা হতো। ’ (তিরমিজি, হাদিস : ২৩১২)

আবদুল্লাহ বিন মাসউদ (রা.) বর্ণনা করেছেন, ‘তোমরা অবতীর্ণ আয়াতকে আজাব হিসেবে মনে করো। অথচ আমরা রাসুল (সা.)-এর সময়ে তা বরকত হিসেবে গণ্য করতাম। আমরা রাসুল (সা.)-এর সঙ্গে খাবার গ্রহণের সময় খাবারের তাসবিহ পাঠ শুনেছি। রাসুল (সা.)-এর কাছে পাত্র আনা হয়। তিনি তাতে হাত রাখলে তাঁর আঙুল থেকে পানি পড়া শুরু করে। তিনি বললেন, পবিত্র অজুর জন্য এসো, যা আকাশ থেকে বরকত নিয়ে এসেছে। অতঃপর আমরা সবাই অজু করেছি। (তিরমিজি, হাদিস : ৩৬৩৩)

গ্রন্থনা : মাওলানা হেদায়াতুল্লাহ

আপনার মতামত জানান