আমার পক্ষে নয় শুধু সত্য কথাটুকু বলেন : এসপি হারুন

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
‘আমার পক্ষে আপনাদের (সাংবাদিকদের) বলার দরকার নেই। সত্য কথাটুকু শুধু বলেন।’ পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ ‘সাংবাদিকতার সহজপাঠ’ শীর্ষক দুইদিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শনিবার (৫ অক্টোবর) দুপুরে নগরীর শায়েস্তা খান রোডে গণগ্রন্থাগার মিলনায়তনে কর্মশালাটির উদ্বোধন করা হয়।
তিনি আরো বলেন, আইনে যদি কাভার না করে তবুও মানুষের কল্যানে যা ভালো হয় তাই করবো। কিন্তু খারাপ লোকের বিরুদ্ধে তো আমি ছাড় দেবনা।

এসপি হারুন বলেন, সাংবাদিকরা হচ্ছেন সমাজের দর্পণ । সাংবাদিকদের কাছে যতো তথ্য আসে, পুলিশের কাছে তা আসেনা । আপনারা সঠিক তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশ করেন নতুবা অপরাধ নির্মূল করতে পুলিশকে জানান। আপনাদের ভালো কাজে সহযোগিতা করতে আমরা প্রস্তুত। আপনি যার দল করবেন তার ভালোটাই লিখবেন, খারাপটা লিখবেন না, তাহলে তার ক্ষতি আপনারা করছেন। ভাল এবং মন্দ লিখলেই প্রতিটা মানুষ তার ভুল বুঝতে পারবে। শুধুমাত্র গুনগান করলে ধ্বংসের পথে এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, সমাজে কিছু মন্দ লোক থাকবেই। একটা পরিবারের পাঁচটা ছেলে থাকলে একটা ছেলেতো এদিক সেদিক যেতে পারে।আপনার পাঁচ জন লোকের মধ্যে যদি এক জন লোক খারাপ হতে পারে তাহলে আমার পরিবারেও তো দুই হাজার লোক আছে। একটা লোক খারাপ কাজ করতেই পারে। আর এ রকম খারাপ পুলিশ দেখলে আমাকে জানান, তার বিরুদ্ধে আমি সাথে সাথে পদক্ষেপ নেব। আমরা সততা ও স্বচ্ছতার সাথে কাজ করতে চাই। একজনের অপরাধে পুরো পুলিশ বাহিনী কলংকিত হবে, আমার তা কোনভাবেই বরদাস্ত করবো না। সাংবাদিকদের মধ্যেও হয়তো এমন থাকতেই পারে। সত্যটাকে কখনো আড়াল করা যাবেনা। আপনাদের প্রতিজ্ঞা থাকতে হবে ‘আমি একটি পবিত্র দায়িত্ব হাতে নিয়েছি। এপবিত্র দায়িত্ব পালন করতে গিয়ে আমার উপর যত ঝড় আসুক আমি আমার আদর্শ থেকে একচুল পিছ পা হব না।’ মনে রাখবেন সিসি টিভির চেয়ে বড় সিসি টিভি হলো সাংবাদিক।

স্থানীয় দৈনিক সকাল বার্তার সম্পাদক ও প্রকাশক প্লাবন রাজুর সভাপতিত্বে সাংবাদিক মোখলেসুর রহমান তোতার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড.মাহবুবুর রহমান মাসুম, জাতীয় শ্রমিক লীগের শ্রমিক কল্যাণ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ। আরো বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সভাপতি আবদুস সালাম ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সেক্রেটারি শরীফ উদ্দিন সবুজ। কর্মশালায় ৪০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

আপনার মতামত জানান