আমানসিমের শব্দ, বায়ু দূষণ ও কৃত্রিম কম্পন সৃষ্টির বিরুদ্ধে মানববন্ধন

প্রকাশিত


নারায়ণগঞ্জের সোনারগাঁয় আমানসিম কম্পানীর শব্দ দূষণ, বায়ু দুষণ, কৃত্রিম ভুকম্পন সৃষ্টির বিরুদ্ধে মানববন্ধন করেছে ভুক্তভোগী নয় গ্রামের নারী পুরুষ।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে বৈদ্যের বাজার ইউনিয়নের আমান ইকোনোমিক জোনের প্রধান ফটকে কয়েকশত নারী পুরুষ হাতে ব্যানার, ফেষ্টুন, প্লে­কার্ড ও ঝাড়– নিয়ে বিক্ষোভ মিছিল করে আমান গেইটের সামনের রাস্তায় অবস্থান করেন।

এলাকাবাসীর দাবি আমান সিমেন্ট কারখানার শব্দ দূষণ, বায়ু দূষণ ও কৃত্রিম ভুকম্পন সৃষ্টির আশপাশের এলাকার শিশু, বৃদ্ধ সহ সকল বয়সের মানুষ দিন দিন অসুস্থ হয়ে পরছে। অতিরিক্ত শব্দের কারনে শিক্ষার্থীরা লেখাপড়া করতে পারছে না। ভুকম্পনের ফলে বাড়ির দেয়াল ফেটে ভেঙ্গে যাচ্ছে। যে কোন সময় দালান ধসে পড়ার ভয়ে অনেকেই এলাকাছাড়া হয়েছেন। বিকট শব্দের কারনে রাতে নির্ঘুম রাত কাটাতে হয় বলে জানান তারা।

আন্দোলনকারী নারীরা জানান, আমানসিম এলাকায় অনেক শিশু পঙ্গুত্ব নিয়ে জন্ম গ্রহন করছে। কেউ বধির, কেউ এ্যাজমা সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। তিনি আরো বলেন শিশুরা জন্মেও পর থেকেই তাদেও নাকেমুখে প্রবেশ করছে সিমেন্টের ডাষ্ট। এ এলাকার শিশুবৃদ্ধ সবাই অর্ধবধির হয়ে গেছি। জোড়ে কথা না বললে আমরা শুনতে পাই না। তিনি বলেন, আগেও কয়েকবার আন্দোলন করেছি। আমরা উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এসপি অফিস, ডিসি অফিস সহ কয়েকটি মন্ত্রনালয়ে স্বারক লিপি দিলেও কোন প্রতিকার পাইনি। তাই আজ স্থানীয় এমপি ও ইউএনও না এলে আমরা অবরোধ থেকে সওে দাড়াব না। আমানসিম কারখানার আশপাশের মোবারকপুর, মামরকপুর, নগর জোয়ার, রায়পুর, উলুকান্দি, দাউদের গাঁও, সোনাময়ী, খংসারদী সহ নয় গ্রামের নারী পুরুষ বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও অবস্থান কর্মসূচীতে অংশ নেন।

মামরকপুর গ্রামের ভূক্তভোগী মজিবুর রহমান বলেন, এলাকাবাসী আমানসিমের বিরুদ্ধে প্রতিবাদ করতে চাইলেই স্থানীয় দালাল ও প্রভাবশালীরা এলাকার নিরিহ মানুষের উপর অমানবিক নির্যাতন চালায়। আজও সাংবাদিকদেও লাইভ চলাকালীন সময়ে আমানের গুন্ডা বাহিনী নারীদেও শ্লীলতাহানি করে। দালালরা কোম্পানির কাছ থেকে মাসিক মাসোহারা নিয়ে কোম্পানির পক্ষে কাজ করে। প্রভাবশালীরা মামলা হামলার ভয় দেখিয়ে আমাদের দাবিয়ে রাখে।

অবস্থান কর্মসূচির কারনে প্রায় দুইঘন্টা গাড়ি চলাচল বন্ধ থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পওে বিকেল সাড়ে চারটার সময় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. ইব্রাহিম এলাকাবাসীর দাবীর সাথে একাত্বতা প্রকাশ কওে ১৫ দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিলে তারা অবস্থান কর্মসূচি তুলে নেয়।

আপনার মতামত জানান