আফগানিস্তানে ভূমিকম্প, মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত


অনলাইন ডেস্ক
আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২ হাজার ৬০ জনে দাঁড়িয়েছে। আজ রোববার তালেবান সরকারের মুখপাত্র মৃতের এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা এপির প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প এটি।


গতকাল শনিবার পশ্চিম আফগানিস্তানে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অঅঘাত হানে।


মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

আফগানিস্তানের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২০ ছাড়াল, পুরোপুরি ধ্বংস ১২ গ্রামআফগানিস্তানের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২০ ছাড়াল, পুরোপুরি ধ্বংস ১২ গ্রাম
প্রাথমিকভাবে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, এই ভূমিকম্পে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি।

জাতিসংঘের হিসাবে আফগানিস্তানে শনিবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩২০ হতে পারে।

উল্লেখ্য, আফগানিস্তান ভূমিকম্পপ্রবণ একটি দেশ। বিশেষ করে হিন্দুকুশ পর্বতশ্রেণি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেট যেখানে মিলেছে, এর কাছাকাছি এলাকায় অবস্থিত।

পাঝওয়ক আফগান নিউজ জানিয়েছে, ২০২২ সালের জুন মাসে পূর্ব আফগানিস্তানের পার্বত্য অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু এবং প্রায় ১ হাজার ৫০০ জন আহত হয়েছিল।

আপনার মতামত জানান