আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় আবু রাহাতের সাফল্য

প্রকাশিত



কুয়েত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশি শিক্ষার্থী আবু রাহাত। বিশ্বের ৭০টি দেশের প্রতিযোগীদের অংশগ্রহণে ১১তম আন্তর্জাতিক এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার (১৯ অক্টোবর) দেশটির ইসলাম ও আওকাফ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। আওকাফ মন্ত্রণালয়ের টুইট বার্তা থেকে এসব তথ্য জানা যায়।

গত ১২ অক্টোবর কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর সার্বিক তত্ত্বাবধানে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শুরু হয়। কুয়েতের দ্য রিজেন্সি হোটেলে অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রাউন প্রিন্স শেখ আহমদ আবদুল্লাহ আল-আহমদ আল-সাবাহ।

পাঁচ বিভাগে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার অনূর্ধ্ব-১৫ বছর বয়সীদের পূর্ণ কোরআন হিফজ বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের শিক্ষার্থী আবু রাহাত। এই বিভাগে প্রথম স্থান অর্জন করেছে কেনিয়ার আবদুর রহমান মুসা আবদুল্লাহ এবং দ্বিতীয় স্থান অর্জন করেছে ঘানার আবদুস সামাদ আদম।

অন্যদিকে ১০ কিরআতে পূর্ণ কোরআন হিফজ প্রতিযোগিতায় প্রথম হয়েছে ইয়েমেনের আবু বকর বিন আলী আহমদ আজ্জাবি, দ্বিতীয় হয়েছে লিবিয়ার মুহাম্মদ জিবরিল মিফতাহ হামিদ এবং তৃতীয় হয়েছে যুক্তরাষ্ট্রের আহমদ বাশির আদম। পবিত্র কোরআনের তিলাওয়াত বিভাগে প্রথম হয়েছে ইন্দোনেশিয়ার দাসারজাল মারাহ নাইনিহ, দ্বিতীয় হয়েছে কুয়েতের বদর মুহাম্মদ আল-রুওয়াইহ এবং তৃতীয় হয়েছে তানজানিয়ার আহমদ সালিম আমকুওয়া। তাজবিদসহ পূর্ণ কোরআন বিভাগে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের আবদুল্লাহ বশির আবদ, দ্বিতীয় হয়েছে লিবিয়ার ইমাদ মোস্তফা হাসান এবং তৃতীয় হয়েছে কেনিয়ার মুহাম্মদ আহমদ মুহাম্মদ।

তা ছাড়া পবিত্র কোরআন বিষয়ে তাফসির ও অনুবাদ প্রকল্পের উন্নত অনলাইন প্ল্যাটফরম হিসেবে সিরিয়ার আনাস মুহাম্মদ খাইর ইউসুফকে প্রথম পুরস্কার, সৌদির বান্দার আল-মাজিদের অডিও রেকর্ড প্রকল্পকে দ্বিতীয় পুরস্কার এবং সৌদির মুহাম্মদ বিন আবদুল্লাহর ইকরা অ্যাপকে তৃতীয় পুরস্কার দেওয়া হয়েছে।

উল্লেখ্য, হাফেজ আবু রাহাত ঢাকার মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার শিক্ষার্থী।

আপনার মতামত জানান