আজারি বাহিনীর গুলিতে ৩ আমের্নিয় সেনা নিহত

প্রকাশিত

বিতর্কিত অঞ্চল নাগোরনো-কারাবাখে বুধবার ভোরে আজারবাইজানের সীমান্তরক্ষীদের গুলিতে আর্মেনিয়ার ৩ সেনা সদস্য নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বুধবার এক বিবৃতিতে এ হতাহতের ঘটনা উল্লেখ করেন। খবর রুশ বার্তা সংস্থা স্পুটনিকের।

বিবৃতিতে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেন, যুদ্ধবিরতির শর্ত ভঙ করে আজারি বাহিনী আর্মেনিয়ার সেনাবাহিনীর ওপর গুলিবর্ষণ করেছে। উল্লেখ্য, নাগোরনো-কারাবাখকে কেন্দ্র করে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়।

দুপক্ষের কয়েক হাজার সেনাসদস্য নিহতের পর গত বছরের অক্টোবরে রাশিয়ার মধ্যস্থতায় প্রতিবেশী দেশ দুটি যুদ্ধবিরতি মেনে নেয়।

২০১৬ সালের পর দেশ দুটির মধ্যে আবার ২০২০ সালে নতুন করে ওই সীমান্ত বিরোধ নিয়ে সংষর্ঘ শুরু হয়েছিল।

এর আগে ১৯৮০’র দশকের শেষ দিকে কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মুহূর্তে সংঘর্ষ চূড়ান্ত আকার ধারণ করে।

১৯৯৪ সালে দুপক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এ সংঘর্ষে ৩০ হাজার মানুষ প্রাণ হারায়। কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভেতরে হলেও আর্মেনিয়ার সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করে আসছিল আর্মেনীয় বংশোদ্ভূতরা।

আপনার মতামত জানান