আইএফআইসি ব্যাংক সাহিত্যপুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন

প্রকাশিত



আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৮ পেলেন জনপ্রিয় কথাসাহিত্যিক, কালের কণ্ঠ সম্পাদক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পরিচালক ইমদাদুল হক মিলন। তিনি ‘মায়ানগর’ উপন্যাসের জন্য এ পুরস্কার পাচ্ছেন।

এছাড়া গবেষক ও লেখক গোলাম মুরশিদও ‘বিদ্রোহী রণক্লান্ত নজরুল-জীবনী’র জন্য এ পুরস্কার পাচ্ছেন। অন্যদিকে সংস্কৃতি ক্ষেত্রে আজীবন অবদানের জন্য আইএফআইসি ব্যাংক সংস্কৃতিরত্ন সম্মাননা ২০২০ পাচ্ছেন রামেন্দু মজুমদার।

আজ সোমবার ব্যাংকের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন। প্রতি বছরের মতো এবারও আনুষ্ঠানিক আয়োজনের মাধ্যমে নির্বাচিত লেখকদের ৫ লাখ টাকা (প্রতিটি বইয়ের জন্য), সম্মাননাপত্র ও ক্রেস্ট দেওয়া হবে।

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১১ সাল থেকে এই সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে। ইতোমধ্যে পুরস্কারটি সবার কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। এখন পর্যন্ত অর্থমূল্যে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার।

২০১৮ সাল থেকে ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’-এর পাশাপাশি বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য দেশের দু’জন অগ্রজপ্রতিম সাহিত্যিককে ‘সাহিত্যরত্ন সম্মাননা’ দিয়েছে ব্যাংকটি। এই সম্মাননার আর্থিক মূল্যমান ১০ লাখ টাকা। ১ম বছর অধ্যাপক হাসান আজিজুল হক এবং ২য় বছর জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এ পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০২০ সাল থেকে এ সম্মাননাটিকে সাহিত্য-শিল্প-সংস্কৃতির ব্যাপক পরিসরে বিস্তৃত করে যেসব জীবন্ত কিংবদন্তি আজীবন অবদানের মাধ্যমে আমাদের দিশা দিয়ে চলেছেন, তাদের সম্মান জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সুত্র : কালের কন্ঠ

আপনার মতামত জানান