অসাবধানতা কেড়ে নিল অর্পনের জীবন

প্রকাশিত


টিনের ঘরের উপর দিয়ে এলোমেলোভাবে ঝুলে আছে পল্লী বিদ্যুতের তার। সেই টিনের ঘরের রুয়া থেকে ৩০ ফুট দূরত্বে একটি আম গাছের সাথে গুনার তার বেঁধে ভেজা কাপড় শুকাতে দেওয়া হতো। আজ সকালে সেই গুনার তারে ভেজা কাপড় শুকাতে দেয় কলেজ ছাত্র অর্পনের ১০ বছর বয়সী চাচাতো বোন। সাথে সাথে ইলেকট্রিক শক খেয়ে জুলে থাকে। দেখতে পেয়ে বড় ভাই অর্পন খালি হাতে গুনার তারে টান দিতেই তার ছিড়ে তার শরিরে পেঁচিয়ে যায়। ঘটনাস্থলে প্রায় কয়েক মিনিট সে বিদ্যুৎতারিত গুনার তারের সাথে যুদ্ধ করে নিথর হয়ে পড়ে। পরে তাকে উদ্ধার করে সোনারগাঁ উপজেলা হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষনা করেন।

জানা যায়, সোনারগাঁয়ের পৌর এলাকার কৃষ্ণপুরা গ্রামে আজ সকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অর্পণ চক্রবর্তী (১৮) নামে একজন এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু হয়। সে সোনারগাঁ পৌরসভার কৃষ্ণপুরা গ্রামের কুমকুম চক্রবর্তীর একমাত্র ছেলে।



নিহত অর্পণ চক্রবর্তীর পারিবারিক সূত্র জানায়, পল্লী বিদ্যুতের মেইন লাইন তাদের ঘরের চালার ওপর দিয়ে টেনে নেওয়ায় বাতাসে টিনের চালার সঙ্গে বিদ্যুতের তারের ঘর্ষণে তার লিক হয়ে সম্পুর্ণ ঘর বিদ্যুতায়িত হয়ে পড়ে। এ সময় অর্পণের ছোট বোন আঙিনায় ভেজা কাপড় ছড়াতে গেলে সে প্রথমে বিদ্যুতায়িত হয়। ছোট বোনকে বাঁচাতে গিয়ে মৃত্যু হয় অর্পণের।

এ ঘটনায় কৃষ্ণপুরা এলাকায় শোকের ছায়া নেমে আসে। পল্লী বিদ্যুতের দায়িত্ব অবহেলার কারণে শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় তার পরিবার মামলা করার প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা গেছে। সোনারগাঁ জি আর ইনস্টিটিউশন স্কুল অ্যান্ড কলেজের মেধাবী ছাত্র অর্পণ এইচএসসি পরীক্ষার্থী ছিল।

বিশেষজ্ঞদের অভিমত, গুনার তারে কিংবা বিদ্যুৎ প্রবাহিত হয় এমন তারে ভেজা কাপড় শুকাতে দেয়া যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

জানা যায়, অর্পনের মৃত্যুর পর সোনারগাঁ পল্লী বিদ্যুৎ অফিসের কর্তৃপক্ষ ইলেকট্রিশিয়ান পাঠিয়ে চালের উপরে থাকা মেয়াদোর্ত্তীন তার সরিয়ে নতুন তারের সংযোগ দিয়ে গেছেন। একই বাড়িতে অর্পনদের ঘর থেকে মাত্র ২০ ফুট দুরে দেখা যায়, মাত্র ছয় থেকে সাড়ে ছয়ফুট ওপর দিয়ে পুরনো ও মেয়াদোর্ত্তীন তার। দুর্ঘটনায় মারা যাওয়ার পর অর্পনের বাড়ির বিদ্যুতের তার পরিবর্তন করা হলেও আশপাশে এখনও নিচে দিয়ে প্রবাহিত সেই পুরাতন তার। এলাকাবাসীর প্রশ্ন, আর কয়টা জীবনের বিনিময়ে পল্লিবিদ্যুৎ এলাকার সব মেয়াদোর্ত্তীণ তার সরিয়ে নেবে?

আপনার মতামত জানান