অনিয়মকে নিয়ম করে চলছে এস আর স্কুল,ফরম পূরনে নিচ্ছে চারগুণ টাকা

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
নানা অভিযোগের সঙ্গে এবার যুক্ত হল এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়। একাধিক অভিভাবক জানিয়েছেন, সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের স্টার ফ্লওয়ার এস আর হাই স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষা-২০১৯ সালের ফরম পূরণে চারগুন অর্থ আদায় করা হচ্ছে।

শিক্ষা বোর্ডের নিয়মকে তোয়াক্কা না করেই শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন কারণ দেখিয়ে লাখ লাখ টাকা আদায় করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। উপজেলার অন্য শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় ফরম পূরণে এই শিক্ষা প্রতিষ্ঠান চারগুন টাকা নেয়ায় পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ। যাত্রা শুরুর পর থেকেই নানারকম অনিয়ম করে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করায় অভিভাবকদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে মৌখিকভাবে ইতোমধ্যে অভিযোগও করা হয়েছে।

একাধিক শিক্ষার্থী ও অভিভাবক জানান, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসির ফরম পূরণে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য এক হাজার ৮৫৫ টাকা এবং বিজ্ঞান শাখার জন্য এক হাজার ৯৭৫ টাকা নির্ধারণ করেছে। কিন্তু এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে আট হাজার থেকে বারো হাজার টাকা পর্যন্ত আদায় করেছেন। প্রতিষ্ঠানটি পরীক্ষার্থীদের কাছ থেকে সেশন ফি, ক্রীড়া ফি, বিদ্যুৎ বিল, দালান উন্নয়ন, পাঠাগার, ক্রীড়া, শিক্ষক কল্যাণ ফান্ডসহ বিভিন্ন নামে প্রতি পরীক্ষার্থীর কাছ থেকে কয়েক লাখ টাকা আদায় করেছেন। তবে প্রতিষ্ঠাতা পরিচালক শাহ আলীর সম্পূর্ণ নিজের গড়া নিয়মেই প্রতিবারের মতো এবারও শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে। বিষয়টি নিয়ে শিক্ষকদের মধ্যেও তীব্র অসন্তোষ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পরীক্ষার্থী জানান, টেষ্ট পরীক্ষায় ভালো ভালো ছাত্রছাত্রীদেরকে নাম্বার কম দিয়ে ফেল দেখায়। ফল প্রকাশের আগে তাদের অভিভাবকদের সাথে যোগাযোগ করে মোটা অর্থের বিনিময়ে পাশ করিয়ে দেয়। অভিভাবকদের জানানো হয়, ফল প্রকাশের পর আপনার সন্তান যদি এক বিষয়ের বেশী সাবজেক্টে ফেল করে তবে তাকে কোন ভাবেই ফরম পূরণ করতে দেয়া হবে না। তাই অভিভাবকরাও ফাদে পা দিতে বাধ্য হয়।

স্টার ফ্লওয়ার এস আর স্কুলের পরিচালক শাহ আলী জানান, এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় করা হয়নি। যা করেছেন তা নিয়মের মধ্যেই করা হয়েছে। দেয়া হয়েছে আদায়ের রসিদ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম প্রধান বলেন, কেন্দ্র এবং বোর্ড ফি মিলিয়ে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়ার কোনো সুযোগ নেই। পরীক্ষার্থী কিংবা তাদের অভিভাবকদের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেলেই বিষয়টি খতিয়ে দেখা হবে বলেন জানান এই শিক্ষা কর্মকর্তা।

আপনার মতামত জানান