৫২৯ পুলিশ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হচ্ছে পদ তৈরি করে

প্রকাশিত


অনলাইন ডেক্স:
বাংলাদেশ পুলিশ বাহিনীতে অতিরিক্ত মহাপরিদর্শক বা অতিরিক্ত আইজি হিসেবে ৭১ জন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। বর্তমানে দুই ক্যাটাগরিতে (গ্রেড-১ ও গ্রেড-২) অতিরিক্ত আইজিপির ২২টি মঞ্জুরীকৃত পদ রয়েছে। ৪৯টি সুপারনিউমারারি (সংখ্যাতিরিক্ত) পদ সৃষ্টি করে আরো ৪৯ জনকে পদোন্নতি দেওয়া হবে। সব মিলিয়ে অতিরিক্ত আইজিপি হবেন ৭১ জন।


এ ছাড়া উপমহাপরিদর্শক (ডিআইজি), অতিরিক্ত ডিআইজি ও পুলিশ সুপারের সংখ্যাতিরিক্ত পদও বাড়ছে। সব মিলিয়ে সংখ্যাতিরিক্ত পদ তৈরি করে পদোন্নতি দেওয়া হচ্ছে পুলিশের ৫২৯ জন কর্মকর্তাকে।

এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই এটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পুলিশ ও এনটিএমসি বিভাগ) মো. আলী হোসেন গতকাল সোমবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘সুপারনিউমারারি পদ সৃজনের প্রস্তাব নিয়ে কাজ হচ্ছে। প্রস্তাবটি শিগগিরই জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বর্তমানে তাঁরা যেখানে আছেন, পদোন্নতি পাওয়ার পর সেখানেই কাজ করবেন।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্প্রতি পুলিশ সদর দপ্তর থেকে সুপারনিউমারারি পদ সৃষ্টির প্রস্তাব এই মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরে জননিরাপত্তা বিভাগ থেকে এসংক্রান্ত কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি করা হয় অতিরিক্ত সচিব মো. আলী হোসেনকে। কমিটি কয়েকটি বৈঠকও করে। সর্বশেষ গত ২০ জুলাইয়ের বৈঠকে সর্বসম্মতিক্রমে ৫২৯ জনকে সুপারনিউমারারি পদে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এটি এখন অনুমোদনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে যাবে। পরে তা চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।
৫২৯ জন কর্মকর্তার পদোন্নতি ছাড়াও ২৮তম বিসিএস ক্যাডার ব্যাচের ১৫০ জন কর্মকর্তা অতিরিক্ত এসপি থেকে এসপি পদে পদোন্নতির অপেক্ষায় রয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।

সুপারনিউমারারিতে পদোন্নতি পেলেও তাঁদের ইন-সিটু পদায়ন (আগের পদে দায়িত্ব পালন) করতে দেওয়া হবে।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, বর্তমানে অতিরিক্ত আইজিপির (গ্রেড-১) অনুমোদিত পদ রয়েছে দুটি। এই পদে চারজন পুলিশ কর্মকর্তা কর্মরত। নতুন করে ১৫ জন নিয়োগ করা হলে গ্রেড-১-এ ১৭ জন অতিরিক্ত আইজিপি দায়িত্ব পালন করবেন। অন্যদিকে বর্তমানে অতিরিক্ত আইজিপির (গ্রেড-২) অনুমোদিত পদ রয়েছে ২০টি। এর সঙ্গে সুপারনিউমারারিতে করা হচ্ছে ৩৪ জন। সব মিলিয়ে ৫৪ জন অতিরিক্ত আইজিপি (গ্রেড-২) থাকবেন।

বর্তমানে ডিআইজি পদ রয়েছে ৮৫টি। সুপারনিউমারারিতে পদোন্নতি পাবেন ১৪০ জন। অতিরিক্ত ডিআইজির পদ রয়েছে ২০০টি। এর সঙ্গে সংখ্যাতিরিক্ত নতুন পদ সৃষ্টি হচ্ছে ১৫০টি। বর্তমানে দেশে ৫৯৩টি পুলিশ সুপারের পদ রয়েছে। এর সঙ্গে সুপারনিউমারারিতে নতুন করে যুক্ত হবেন ১৯০ জন। সব মিলিয়ে পুলিশ বাহিনীতে ৭৮৩ জন পুলিশ সুপার পাবে বাহিনীটি।

এর আগে ২০১৮ সালে নির্বাচন সামনে রেখে পুলিশ সুপার পদে ২৩০ জনকে সুপারনিউমারারি পদোন্নতি দেওয়া হয়।

এক কর্মকর্তা জানান, সুপারনিউমারারি পদের ক্ষেত্রে ব্যক্তিকে করা হয়ে থাকে। ফলে যিনি পদোন্নতি পান, তাঁর বেতন-ভাতা একই থাকে। শুধু পদোন্নতি পান। মঞ্জুরীকৃত পদে যাঁরা দায়িত্ব পালন করছেন, তাঁদের মধ্য থেকে কেউ অবসরে গেলে সুপারনিউমারারিতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরীকৃত পদে যোগদান করেন। তাঁর বেতন-ভাতা বৃদ্ধি পেয়ে মঞ্জুরীকৃত পদের বেতন পান।

ওই কর্মকর্তা বলেন, তিন কারণে সুপারনিউমারারি পদোন্নতি দেওয়া হয়। এর মধ্যে সরকারের অতিরিক্ত খরচ বাড়ে না। পদোন্নতি পাওয়ার যোগ্য হওয়া সত্ত্বেও তা না পেয়ে কর্মকর্তাদের মধ্যে হতাশা সৃষ্টি হয়। পদোন্নতি দিয়ে সেই হতাশা দূর করে কাজে গতিসঞ্চারের চেষ্টা করা হয়।

আপনার মতামত জানান