আগামীকাল ১৫৬ উপজেলায় ভোট

প্রকাশিত



আগামীকাল মঙ্গলবার (২১ মে) দ্বিতীয় ধাপে দেশের ১৫৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কাল ভোট গ্রহণ করা হবে। এ ধাপে ১৩ হাজার ১৬টি কেন্দ্রে ভোট দেবেন তিন কোটি ৫২ লাখের বেশি ভোটার। নির্বাচন উপলক্ষে সরকার সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে।


বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে জানিয়েছে, যেসব উপজেলায় ভোট গ্রহণ করা হবে সেসব স্থানে অবস্থিত সব তফসিলি ব্যাংকের শাখা ও উপশাখা আগামীকাল বন্ধ থাকবে। এ ছাড়া সব ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ও বন্ধ থাকবে।

নির্বাচন নিয়ে ইসি সূত্র জানায়, আগামীকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন হবে এসব উপজেলায়।


ইতিমধ্যে সব কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম। এ ছাড়া ভোলার দুর্গম চর এলাকাসহ দেশের বিভিন্ন দুর্গম এলাকায় ব্যালটপেপারও পৌঁছে গেছে।

এরই মধ্যে মাঠে নেমেছে বিজিবি, র‍্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য। সমতলে সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন থাকবে ১৯ জনের ফোর্স।

দুর্গম ও পার্বত্য এলাকায় এই সংখ্যা আরো বেশি। নির্বাচনী আচরণবিধি দেখাশোনার জন্য প্রতি ইউনিয়নে থাকবেন একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

দ্বিতীয় ধাপের নির্বাচনের সব প্রস্তুতি শেষ হয়েছে। গতকাল থেকে ১৫৭ উপজেলায় মাঠে নামছেন একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোটের আগে ও পরে মোট পাঁচ দিনের জন্য তারা দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবির প্রতিটি মোবাইল টিমের সঙ্গে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

এর আগে গত রবিবার (১৯ মে) আদালতের নির্দেশে মৌলভীবাজার উপজেলা নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে মঙ্গলবার (২১ মে) অনুষ্ঠেয় মৌলভীবাজার জেলার মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সব পদের নির্বাচন-পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

আপনার মতামত জানান