বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিবকে বিদায়

প্রকাশিত



স্পোর্টস ডেস্ক :
কানপুরে সম্ভবত ক্যারিয়ারের শেষ টেস্টটা খেলে ফেললেন সাকিব আল হাসান। দেশে ফিরে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলে তিনি আনুষ্ঠানিক বিদায় নিতে পারবেন কিনা- সেটা এখনও পুরোপুরি অনিশ্চিত। তবে আপাতত ভারত সফর দিয়ে বিদেশের মাটিতে শেষ টেস্ট খেললেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তাই কানপুরে ৭ উইকেটের পরাজয় শেষে সময়টা হয়ে উঠল সাকিবের।

খেলা শেষে বাংলাদেশের বিশ্বের অন্যতম সেরা এই অল-রাউন্ডারকে ব্যাট উপহার দেন ভারতের ব্যাটিং কিং বিরাট কোহলি। এ ছাড়া কোহলির সঙ্গে খুনশুটিতে মেতে উঠতে দেখা যায় সাকিবকে। ঋষভ পান্তও তাকে ব্যাট উপহার দিয়েছেন।

কানপুর টেস্ট শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে দেশের মাটিতে শেষ খেলার ইচ্ছে প্রকাশ করেন তিনি। অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা। মিরপুরে হবে সিরিজের প্রথম টেস্ট। অবসর ঘোষণায় সেই টেস্ট খেলে বিদায় নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন সাকিব।

তবে তার সে ইচ্ছা পূরণ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তার বিরুদ্ধে হত্যা মামলা হয়। তাই দেশে ফিরতে বিসিবির কাছে নিরাপত্তা চান সাকিব। তবে তার নিশ্চয়তা দিতে পারেননি ক্রীড়া উপদেষ্টা ও বিসিবি সভাপতি।


কাজেই ধরে নেওয়া হচ্ছে ভারতের মাটিতেই সাকিব খেলেছেন ক্যারিয়ারের সর্বশেষ টেস্ট। অনেকটা অপ্রত্যাশিতভাবে নীরবে-নিভৃতে টেস্ট ক্রিকেট থেকে বিদায় হলো বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের!


১৭ বছরের ক্যারিয়ারে ৭১ টেস্টের ১৩০ ইনিংসে ৩৭.৭৭ গড়ে করেছেন ৪৬০৯ রান। সেঞ্চুরি ৫টি, হাফ সেঞ্চুরি ৩১টি। সর্বোচ্চ রান ২১৭। ৩১.৭২ গড়ে উইকেট শিকার করেছেন ২৪৬। ৫ উইকেট নেন ১৯ বার, ৪ উইকেট ১১ বার এবং এক ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নেন ২ বার।

আপনার মতামত জানান