৬০ টাকার গাইড ২৮৫ টাকা, অন্তরালে ঘুষ বানিজ্য

প্রকাশিত

বিশেস প্রতিনিধি ( ডেইলি সোনারগাঁ)
সরকার গাইড বই নিষিদ্ধ করলেও নতুন পাঠদান পদ্ধতিতে গাইড বই অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু অসাধু শিক্ষকরা ছাত্রছাত্রীদের মনোযোগ আকর্ষণ ও বোধগম্য শিক্ষাদান না করে কোচিং ও প্রাইভেটে ঠেলে দিচ্ছে। বাধ্য করছে গাইড বই কিনতে। এ সুযোগে কিছু অসাধু প্রকাশনার ব্যবসায়ীরা ফায়দা লুটতে নামে নেমে পড়ে বছরের নভেম্বর মাস থেকেই।একই বইয়ের মলাট ও লেখকের নাম বদলিয়ে বিভিন্নভাবে প্রকাশ করছে। বিদ্যালয় থেকে ছাত্রছাত্রীদের প্রকাশনী, লেখক সহ গাইড বইয়ের নাম লিখে মানহীন এসব কিনতে বাধ্য করা হয়। আর এ পেছনে লুকিয়ে থাকে লাখ লাখ টাকার বানিজ্য।

জানা যায়, মানহীন এসব প্রকাশনী ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষককে টাকার বিনিময়ে ম্যানেজ করে ছাত্রছাত্রীদের সাথে চরমভাবে প্রতারনা করছে। তারা ১০০ টাকা মূল্যের গাইড বইয়ে ৩০০ টাকা লিখে তা ছাত্রছাত্রীদের কিনতে বাধ্য করছে। অতীতে যেখানে একটি গাইড বইয়ে ছাত্রছাত্রীরা ৫০-৬০% কমিশন পেত বর্তমানে সেখানে ঐ একই প্রকাশনীর বই ১০০ টাকার বদলে ৩০০টাকা মূল্য রেখে ৫% কমিশন দিচ্ছে। প্রতি বইয়ে তারা অতিরিক্ত টাকা ১৮০-২৫০ টাকা বেশী নিচ্ছে। অতিরিক্ত টাকা থেকে বইপ্রতি ৫০ টাকা কমিশন দিচ্ছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষককে।

অনুসন্ধানে আরো জানা যায়, মানহীন ও নিষিদ্ধ এসব গাইড বই বানিজ্যে বিদ্যালয়ে ছাত্রছাত্রী প্রতি গড়ে ৩০০-৪০০ টাকা ঘুষ দিচ্ছে প্রকাশনী প্রতিষ্ঠান। তাহলে একটি বিদ্যালয়ে ১ হাজার ছাত্রছাত্রী থাকলে বই বানিজ্যে ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষক পাচ্ছে ৩-৪ লাখ টাকা। কোন কোন বিদ্যালয় এর চেয়ে বেশী টাকা নিচ্ছে বলেও জানা যায়। সুত্রটি জানান, শিক্ষকদের ৪ লাখ টাকা ঘুষ দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ১২ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

বিশেষজ্ঞদের মতো, ঘুষ বানিজ্য না থাকলে শিক্ষার্থীরা ১০০টাকার বইয়ে কমিশন পেত সর্বনিন্ম ৪০ টাকা। আর বর্তমানে সেই ১০০ টাকার বইটির মূল্য জুড়ে দেওয়া হয়েছে ৩০০ টাকা। কমিশন ৫% হার পাচ্ছে মাত্র ১৫ টাকা। ফলে ৬০ টাকার বইটি শিক্ষার্থীরা কিনছে ২৮৫ টাকায়। বইপ্রতি অতিরিক্ত দিতে হচ্ছে ২২৫ টাকা। প্রকাশনা কম্পানী ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষককে ৫০ টাকা ঘুষ দিয়েও অতিরিক্ত মনাফা করছে ১৭৫ টাকা। গড়ে যদি প্রতি শিক্ষার্থীর কাছে ৬ গাইড বিক্রি করে তাহলে ১ লাখ শিক্ষার্থীদের বই প্রতি সর্বনিন্ম ১৫০ টাকা করে অতিরিক্ত মুনাফা করছে প্রায় ৯ কোটি টকা। শিক্ষার্থীরা অতিরিক্ত দিচ্ছে প্রায় ১২ কোটি টাকা।

সরকারি নির্দেশনা উপেক্ষা করে নিষিদ্ধ নোট গাইড শিক্ষার্থীদের ধরাতে শিক্ষকদের ম্যানেজ করতে কোটি টাকা ছড়ানো হচ্ছে বলে তথ্য মিলেছে। দালালচক্র স্কুলের প্রধানশিক্ষক ও কমিটির সভাপতিকে ঘুষ দেয় ছাত্রসংখ্যা অনুসারে। মানহীন এসব গাইড বইয়ের যাতাকলে পিষ্ট হয়ে ঝরে পড়ছে গরীব শিক্ষার্থীরা।

( এ হিসেব শুধু ১ লাখ শিক্ষার্থীর )

আপনার মতামত জানান