২০২০ সালে সড়কে ৩৫৫৮ প্রাণহানি

প্রকাশিত



করোনাভাইরাস সংক্রমণের কারণে বিগত ২০২০ সালে বছরের দীর্ঘ সময় ধরে সড়ক-মহাসড়কে যান চলাচলে ছিল স্থবিরতা। এর পরও সদ্য বিদায় নেওয়া বছরটিতে সড়কে তিন হাজার ৬৪টি দুর্ঘটনা ঘটেছে। আর এসব দুর্ঘটনায় প্রাণ গেছে তিন হাজার ৫৫৮ জনের। আহত হয়েছে চার হাজার ৪৫০ জন। সার্বিক হিসাবে এর ফলে আর্থিক ক্ষতি হয়েছে ১৯ হাজার ৬০২ কোটি টাকা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (এআরআই) গবেষণা তথ্যে এমন চিত্র উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে গতকাল রবিবার সংশ্লিষ্ট সূত্র কালের কণ্ঠকে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

প্রাপ্ত তথ্য মতে, গেল বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশি ৩৮৩টি দুর্ঘটনা ঘটেছে। করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটি থাকায় এপ্রিল, মে ও জুন মাসে সড়কে গাড়ি চলেছে স্বাভাবিকের তুলনায় অনেক কম। ফলে দুর্ঘটনাও কম ছিল। এর পরও এই তিন মাসে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৫৭৬ জন। এরপর স্থবিরতা কাটতে শুরু করলে দুর্ঘটনাও বাড়তে থাকে। সর্বশেষ ডিসেম্বর মাসে ৩০৪টি দুর্ঘটনা ঘটে।

সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে জানুয়ারিতে, ৪২৪ জন। এ ছাড়া ফেব্রুয়ারিতে ৩৯৪, মার্চে ৪০৩, জুলাইয়ে ২৯৬, আগস্টে ৩২০, সেপ্টেম্বরে ২২৯, অক্টোবরে ২৫৯, নভেম্বরে ৩০০ ও ডিসেম্বর মাসে ৩৫৭ জনের মৃত্যু হয়েছে।

বিগত বছরে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে, ৭৫৭টি। সিলেট বিভাগে সবচেয়ে কম ১৭৩টি দুর্ঘটনা ঘটে। জেলার হিসাবেও সড়ক দুর্ঘটনায় এগিয়ে ঢাকা। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে পার্বত্য দুই জেলা বান্দরবান ও খাগড়াছড়িতে।

গবেষণার তথ্য বলছে, সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে বরাবরের মতোই এবারও পথচারীর সংখ্যা বেশি। এক হাজার ৩৮টি দুর্ঘটনায় এক হাজার ৬৭ জন পথচারী নিহত হয়েছে। এ ছাড়া পেছন থেকে অন্য গাড়ির ধাক্কায় মারা গেছে ৮৩৪ জন যাত্রী। আর যানবাহন খাদে পড়ে ৪৫৯টি দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ৫০১ জনের। বিভাগওয়ারি সড়ক দুর্ঘটনায় বেশি মৃত্যু হয়েছে ঢাকায়, ৮৯৪ জন। আর সবচেয়ে কম মৃত্যু হয়েছে বরিশালে, ১৯৪ জন। এ ছাড়া চট্টগ্রামে ৫৯৫, ময়মনসিংহে ৩০৭, খুলনায় ৩৯৩, রাজশাহীতে ৫৭২, রংপুরে ৩৬৩ ও সিলেটে ২৪০ জন প্রাণ হারিয়েছে।

এআরআইয়ের গবেষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে সড়কে দুর্ঘটনা, মৃত্যু ও এর ফলে আর্থিক ক্ষতির পরিমাণ এর আগের বছরের চেয়ে উল্লেখযোগ্য হারে কমে এসেছে। এর কারণ হিসাবে করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট স্থবিরতার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এআরআইয়ের পরিচালক অধ্যাপক ড. মো. হাদিউজ্জামান বলেন, ‘২০১৯-এর তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি কমে আসা নিয়ে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। কারণ এটা কমেছে শুধুই প্রাকৃতিক কারণে। আমাদের বিশেষ কোনো ভূমিকা ছিল না। করোনা স্থবিরতা কাটিয়ে সড়কে যানবাহন বৃদ্ধির সঙ্গে সঙ্গেই দুর্ঘটনা ও মৃত্যুর হার বেড়ে যাওয়া সেটাই প্রমাণ করে।’

আপনার মতামত জানান