১১টি সংসদ নির্বাচন ও সোনারগাঁয়ের এমপি

প্রকাশিত

প্রথম ও দ্বিতীয় সংসদ নির্বাচনে সোনারগাঁয়ে কোন আসন ছিল না। ১৯৮২ সালে উপজেলা ঘোষনা করার পর সোনারগাঁকে সংসদীয় আসন ঘোষনা করা হয়। এর পূর্বে এটি ছিল বৈদ্যের বাজার থানা। প্রথম জাতীয় সংসদ নির্বাচনে (১৯৭৩-১৯৭৯) ঢাকা-৩০ আসন থেকে আবুল খায়ের মোঃ সামসুজ্জোহা আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে (১৯৭৯-১৯৮২) এ এস এম সোলায়মান এমপি নির্বাচিত হন।


১৯৮২ সাল থেকে ২০২০ এই ৩৮ বছরে আওয়ামী লীগ থেকে এমপি নির্বাচিত হয়েছে ২ বার, বিএনপি থেকে ৩ বার এবং জাতীয় পার্টি থেকে বর্তমান সহ ৩ বার।

১৯৮২ সোনারগাঁ সংসদীয় আসন ঘোষনার পর আওয়ামী থেকে ৩য় জাতীয় সংসদ নির্বাচন (১৯৮২-১৯৮৭) মোবারক হোসেন এবং ৯ম জাতীয় সংসদ নির্বাচন (২০০৭-২০১১) একই পরিবারের আব্দুল্লাহ আল কায়সার এমপি নির্বাচিত হয়েছেন।

জাতীয় পার্টি থেকে ৪র্থ জাতীয় সংসদ নির্বাচন (১৯৮৮-১৯৯০) আ.ন.ম বাহাউল হক এবং ১০ম ও একাদশ সংসদের এমপি নির্বাচিত হন লিয়াকত হোসেন খোকা।

বিএনপি থেকে ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম (১৯৯১-২০০৫) পযন্ত অধ্যাপক রেজাউল করিম সোনারগাঁয়ের এমপি ছিলেন।

প্রথম জাতীয় সংসদ নির্বাচন ৭ই মার্চ ১৯৭৩ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ জয় লাভ করে এবং ৩০০টি আসনের মধ্যে ২৯৩টি আসন লাভ করে যেখানে ১১ জন সংসদ সদস্য বিনাপ্রতিদ্বন্ধীতায় জয় লাভ করে। মোট ভোট সংগৃহীত হয়েছিল ৫৪.৯%। তখন (১৯৭৩-১৯৭৯)নারায়ণগঞ্জ অর্থাৎ ঢাকা-৩০ আসন থেকে আবুল খায়ের মোঃ সামসুজ্জোহা আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন ১৮ ফেব্রুয়ারি ১৯৭৯ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল জয় লাভ করে; তারা জাতীয় সংসদের ৩০০টি আসনের মধ্যে ২০৭টি আসন লাভ করে। মোট ভোট সংগৃহীত হয়েছিল ৫১.৩%। এ নির্বাচনে আওয়ামী লীগ (মালেক) ৩৯, আওয়ামী লীগ (মিজান) ২, জাসদ ৮, মুসলিম লীগ ও ডেমোক্রেটিক লীগ ২০, ন্যাপ (মোজাফ্ফর) ১, বাংলাদেশ জাতীয় লীগ ২, বাংলাদেশ গণফ্রন্ট ২, বাংলাদেশের সাম্যবাদী দল ১, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন ১, জাতীয় একতা পার্টি ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসনে জিতেন। তখন (১৯৭৯-১৯৮২) নারায়ণগঞ্জ অর্থাৎ ঢাকা-৩০ এ এস এম সোলায়মান এমপি নির্বাচিত হন।

তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন ৭ই মে ১৯৮২ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ১,৫২৭ জন প্রার্থী অংশগ্রহণ করে। নির্বাচনে জাতীয় পার্টি ৩০০টি আসনের মধ্যে ১৫৩টি আসন নিয়ে জয় লাভ করে। মোট ভোটারের ৬১.১% ভোট সংগৃহীত হয়েছিল। পূর্বের নির্বাচনের বিজয়ী বিএনপি এই নির্বাচনটি বর্জন করেছিল। (১৯৮২-১৯৮৭) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) থেকে আওয়ামী লীগের মোবারক হোসেন এমপি নির্বাচিত হন।

চতুর্থ জাতীয় সংসদ নির্বাচন ৩রা মার্চ ১৯৮৮ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনটি বাংলাদেশের অধিকাংশ প্রধান দলই বর্জন করেছিল; যেমন, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বাংলাদেশ জামায়াতে ইসলামী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ, জাতীয় আওয়ামী পার্টি (মুজাফ্ফর) এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। নির্বাচনে জাতীয় পার্টি জয় লাভ করে, তারা ৩০০টি আসনের মধ্যে ২৫১টি আসন লাভ করে। মোট ভোটারদের মধ্যে ৫২.৫% ভোট গৃহীত হয়েছিল। সংসদের স্থায়ীত্ব হয়েছিল মাত্র দুই বছর।৪র্থ জাতীয় সংসদ নির্বাচন (১৯৮৮-১৯৯০) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসন থেকে জাতীয় পার্টির আ.ন.ম বাহাউল হক এমপি নির্বাচিত হন।

পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন ২৭শে ফেব্রুয়ারি ১৯৯১ সালে অনুষ্ঠিত হয়েছিল। নির্বাচনে দুটি প্রধান দল, আওয়ামী লীগের নেতৃত্বে ছিল শেখ হাসিনা; বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বে ছিল খালেদা জিয়া। জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের বিপরীতে ৪২৪ জন সতন্ত্র প্রার্থীসহ ৭৫টি দল থেকে মোট ২৭৮৭ জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়। নির্বাচনে খালেদা জিয়া নেতৃত্বাধীন বিএনপি জয় লাভ করে। তারা ৩০০টি আসনের মধ্যে ১৪২টি আসন লাভ করে। মোট ভোট গৃহীত হয়েছিল ৫৫.৪%। (১৯৯১-১৯৯৬) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) বিএনপি থেকে এমপি নির্বাচিত হন অধ্যাপক রেজাউল করিম।

ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালে অনুষ্ঠিত হয়। অধিকাংশ বিরোধী রাজনৈতিক দল নির্বাচনটি বর্জন করেছিল। মোট ভোট গৃহীত হয়েছিল মাত্র ২১%। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচনে জয় লাভ করে এবং ৩০০টি আসনের মধ্যে ৩০০টি আসনই লাভ করে। তিনমাস পর নিরপেক্ষ নির্বাচন জুনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সংসদীয় রাজনীতির ইতিহাসে সবচেয়ে ছোট সংসদ ছিল এটি। ( ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে মে) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) বিএনপি থেকে এমপি নির্বাচিত হন অধ্যাপক রেজাউল করিম।

সপ্তম জাতীয় সংসদ নির্বাচন ১২ জুন ১৯৯৬ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে দুটি প্রধান দল, আওয়ামী লীগের নেতৃত্বে ছিল শেখ হাসিনা; বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বে ছিল খালেদা জিয়া। জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের বিপরীতে ২৮১জন সতন্ত্র প্রার্থীসহ ৮১টি দল থেকে মোট ২৫৭৪ জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়। ৩০০টি আসনের মধ্যে আওয়ামী লীগ ১৪৬টি আসনে জয়লাভ করে। উক্ত নির্বাচনে সতন্ত্র প্রার্থীরা ০.৬৭% এবং দলীয় প্রার্থীরা ৭৪.৮২% ভোট লাভ করে। (১৯৯৬-২০০১) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) বিএনপি থেকে এমপি নির্বাচিত হন অধ্যাপক রেজাউল করিম।

অষ্টম জাতীয় সংসদ নির্বাচন ১ অক্টোবর ২০০১ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে দুটি প্রধান দল, আওয়ামী লীগের নেতৃত্বে ছিল শেখ হাসিনা; বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বে ছিল খালেদা জিয়া। জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের বিপরীতে ৪৮৪জন সতন্ত্র প্রার্থীসহ ৫৪টি দল থেকে মোট ১৯৩৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়। এটি হলো ১৯৯৬ সালে চালু হওয়া তত্বাবধায়ক সরকারের অধীনে দ্বিতীয় নির্বাচন। নির্বাচন অনুষ্ঠানের সময় তত্বাবধায়ক সরকারের প্রধান ছিলেন লতিফুর রহমান। (২০০১-২০০৫) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) বিএনপি থেকে এমপি নির্বাচিত হন অধ্যাপক রেজাউল করিম।

নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২৯শে ডিসেম্বর ২০০৮ সালে। নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল তত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদ-এর নেতৃত্বাধীন সামরিক সরকারের অধীনে। সামরিক সরকার ২০০৭ সালের শুরুর দিকে জরুরী অবস্থা জারি করে যা ২০০৮ সালের ১৬ ডিসেম্বর তুলে নেওয়া হয়। নবম জাতীয় সংসদ নির্বাচনে অনেক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষনের সুযোগ দেওয়া হয়েছিল। (২০০৮-২০১৪) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) থেকে আওয়ামী লীগের আব্দুল্লাহ আল কায়সার এমপি নির্বাচিত হন।

দশম জাতীয় সংসদ নির্বাচন ৫ই জানুয়ারি ২০১৪ সালে অনুষ্ঠিত হয়। এ নির্বাচনটি নবম জাতীয় সংসদের প্রধান বিরোধী দল বিএনপিসহ অধিকাংশ দলই বর্জন করে এবং শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ও সতন্ত্রসহ ১৭টি দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে। এছাড়াও নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ১৫৪টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা বিজয়ী হয়। (২০১৪-২০১৮) নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসন থেকে জাতীয় পার্টির লিয়াকত হোসেন খোকা এমপি নির্বাচিত হন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ২০১৮ বাংলাদেশে ৩০ শে ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনেও আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসন থেকে জাতীয় পার্টির লিয়াকত হোসেন খোকা এমপি নির্বাচিত হন।

আপনার মতামত জানান