সৌন্দর্যের ফেরিওয়ালা সোনারগাঁ থানার এসআই আজিজ

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
রূপবৈচিত্র্ ও পরিস্কার পরিচ্ছন্নতার মাঝে নিহিত থাকে ব্যক্তি, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় বার্তা। যা দর্শনদারীর কাছে দিকনির্দেশনা হিসেবে আসে। বিভিন্ন রকম সৌন্দর্য প্রসঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘তা মোটামুটি এমন ‘শর্তহীন সুন্দর যা কিনা আনন্দ দেয়’। ব্যক্তিমনের শিল্প সুন্দর ও অনুরূপ অনুষঙ্গকে সাঙ্গীকরণের মধ্য দিয়ে প্রস্ফুটিত হয়। যে শিল্পবোধ কারো উপকার কিংবা দৃষ্টিনন্দন হয় না সে বোধ কোনভাবেই অনুভব করবার মতো স্ফূর্তচেতনা মানুষের মাঝে কাজ করে না।’

শর্তহীন সৌন্দর্যের ফেরিওয়ালা সৈয়দ আজিজুল হক। সুদর্শন, শিষ্টভাসী আজিজের বাবা ছিলেন মানুষ গড়ার কারিগর। তার বাবার বিদ্যালয় বাগানে ফুটে ওঠা শতফুল দেশময় সুবাস ছড়াচ্ছে। আতুর ঘরই তার বড় শিক্ষালয়। আপাদমস্তক সুন্দর এ মানুষটি যেন সৌন্দর্যের ফেরিওয়ালা। তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় মাত্র তিন মাস আগে উপ-পরিদর্শক (এসআই) পদে যোগদান করেছেন । থানায় যোগদানের পর থেকে অত্যন্ত সদালাপী সৈয়দ আজিজুল হক আইন শৃঙ্খলার পাশাপাশি সামাজিক কর্মকান্ডে অংশ নিয়ে সোনারগাঁ থানার সৌন্দর্য বর্ধনে অনেক প্রশংসনীয় কাজ করছেন। তিনি র্যা ব ও পুলিশে শুভ, সুন্দর ও সামাজিক কাজে অনেক প্রশংসনীয় ভুমিকা রেখেছেন।

তিনি থানা মসজিদের সংস্কার, থানার সৌন্দর্য বর্ধনে ফুল ও ফলদ গাছের বিভিন্ন প্রজাতির প্রায় ৫ শতাধিক গাছ রোপন করেন। তার এ কাজে সহযোগিতা করে যাচ্ছেন সোনারগাঁয়ে ৮০ জন গ্রাম পুলিশ। গত ঈদুল আজহায় তার অর্থায়নে গ্রাম পুলিশদের মাঝে ঈদ সামগ্রী বিতরন করা হয়।

গ্রাম পুলিশরা জানান, থানা পুলিশের পক্ষ থেকে এর আগে কোনো ঈদে উপহার পাইনি। আজিজ স্যার আসার পর এই প্রথম ঈদ সামগ্রী উপহার পেলাম। স্যার যখনি ডাকে গ্রাম পুলিশরা সবাই সাড়া দেয়।

এ বিষয়ে সোনারগাঁ থানার উপ-পরিদর্শক (এসআই) সৈয়দ আজিজুল হক বলেন, পরিস্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। ময়লা আবর্জনা, ঝোপঝার মানুষের মনকে প্রসারিত করে না বরং আতংকসহ রোগ জীবানু ছড়ায়। আমি যেখানে থাকব, কাজ করব সে জায়গাটা একটু পরিশ্রম করলে যদি দৃষ্টিনন্দন হয়, ক্ষতি কি? তাই সৌন্দর্য বর্ধনের কাজটা ভালবেসে আপন মনেই করি। সোনারগাঁ থানার ওসি স্যারের নেতৃত্বে সৌন্দর্য বর্ধন করে যাচ্ছি। আমার এ কাজে সহযোগিতা করছেন গ্রাম পুলিশরা।

লেখক : সম্পাদক, ডেইলি সোনারগাঁ ডট কম

আপনার মতামত জানান