সোনারগাঁ এখন বিশ্ব কারুশিল্প শহর

প্রকাশিত

ওয়ার্ল্ড কমিউনিকেটরস কাউন্সিল (ডব্লিউসিসি) প্রাচীন বাংলার রাজধানী ও মসলিনের শহর নারায়ণগঞ্জের ঐতিহাসিক সোনারগাঁকে ‘বিশ্ব কারুশিল্প শহর’ এর মর্যাদা দিয়েছে । এ সংক্রান্ত একটি চিঠি বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছেছে।

বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে ডব্লিউসিসির কাছে সোনারগাঁকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে আবেদন করা হয়েছিল। তারই পেক্ষিতে আন্তর্জাতিকভাবে সোনারগাঁ এ স্বীকৃতি পেল।

বেঙ্গল ফাউন্ডেশন সূত্র জানায়, বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পর গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডব্লিসিসির বিচারক দল সোনারগাঁ ঘুরে যান। সোনারগাঁয়ে এসে তারা কারু ও জামদানি শিল্পীদের কর্মময় জীবন, শৈল্পিক মুন্সিয়ানায় অভিভুত হন। তাদের হাতে গড়া জামদানি ও অন্যান্য নিখুত শিল্প সংগ্রহের জন্য নিয়ে যান। এরপর জামদানি ও তাঁতশিল্পের জন্য সোনারগাঁকে ‘বিশ্ব কারুশিল্প’ শহর হিসেবে মনোনীত করেন।

বাংলাদেশের মধ্যে সোনারগাঁ প্রথম বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ করল। বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় সোনারগাঁয়ের জন্য এই গৌরব বয়ে এনেছে।

বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানায়, এ স্বীকৃতি জন্য উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। শিল্পীদের মাঝে বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি এবং বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

আপনার মতামত জানান