সোনারগাঁয় দেড় কোটি টাকার নিষিদ্ধ জাল ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত

প্রকাশিত




নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অভিযান চালিয়ে প্রায় দেড় কোটি টাকার মূল্যে ৫ শত ৬১ বস্তা কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল পুড়িয়ে ধ্বংস করে দিয়েছে প্রশাসন। বুধবার সন্ধ্যায় উপজেলার আনন্দবাজারে অভিযান চালিয়ে ১৬টি দোকান ও ৪টি গুদাম থেকে জালগুলো জব্দ করে ভ্রাম্যমান আদালত। এ সময় অভিযানকারী দলের উপস্থিতি টের পেয়ে অবৈধ কারেন্ট জাল বিক্রয়ের সঙ্গে জড়িতরা পালিয়ে যায়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: ইব্রাহিম। এ সময় নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নুরুল আমিন সহ মৎ্স্য কর্মকর্তা ও বিপুল সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নুরুল আমিন জানান, গোপন সংবাদে উপজেলার আনন্দবাজারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়। এ সময় ১৬টি দোকান ও ৪টি গুদাম থেকে ৫৬১ বস্তা নিষিদ্ধ চায়না দুয়ারী ও কারেন্ট জাল জব্দ করা হয়। যার মধ্যে ৫০০ বস্তা চায়না দুয়ারি ও ৬১ বস্তা কারেন্ট জাল রয়েছে। এ সময় তিনি বলেন, “ব্যবসায়ীরা বলছে জালের আনুমানিক মূল্য দেড় কোটি টাকা কিন্তু আমাদের ধারনা জব্দকৃত জালের মূল্য হবে প্রায় তিন টাকা।” পরে জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়। ইলিশ মাছসহ সবধরনের মাছের পোনা রক্ষার্থে সরকার এ ধরনের প্রদক্ষেপ গ্রহণ করেছে।

উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা কমর-উন নাহার জানান, এই নিষিদ্ধ জালের কারনে আমাদের দেশীয় মাছ প্রায় ধ্বংসের পথে। কারেন্ট জাল মা ইলিশ ও পোনা ধ্বংস করে দেয়। তাই দেশীয় মাছ বিশেষ করে ইলিশ মাছের অবাধ বিচরনের লক্ষ্যে এ অভিযান অব্যাহত থাকবে।

আপনার মতামত জানান