সোনারগাঁয়ে হাসপাতাল ও বিদ্যালয়ের ফুটপাত দখল ভোগান্তী

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্স (হাসপাতাল) ও বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ফুটপাতে হাঁটার জায়গা সহ মূল রাস্তার অর্ধেক দখল করে নিয়েছে ফল ও মুদি দোকানীরা। ফলে ফুটপাতে পা ফেলার জো নেই। এতে একদিকে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বৈদ্যের বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকের সীমানায় ফুটপাত ও ফুটপাতসংলগ্ন রাস্তার অংশ দখল করে দোকান তুলে চা-পান, রিক্সার ওয়ার্কসপ, ফল ও মুদিমালের পসরা সাঁজিয়ে বসেছেন।
সোনারগাঁয়ে একমাত্র সরকারি হাসপাতালে প্রতিদিন প্রায় হাজারের বেশী রোগী চিকিৎসা সেবা নিতে আসে। সোনারগাঁ উপজেলা সংলগ্ন কুশিয়ারা ব্রীজ পার হয়ে বৈদ্যের বাজার রাস্তায় হাসপাতালের পুরো সীমানা জুড়ে ছোট ছোট দোকান বসিয়েছে। ফুটপাত দখল হয়ে যাওয়ায় দুর্ভোগের শিকার চলাচলরত হাজারো মানুষ।

অন্য দিকে ৪২ নং বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ফুটপাত দখল হয়ে যাওয়ায় শিশু শিক্ষার্থীদের চলতে গেলেই সব সময় বিপাকে পড়তে হয়। পায়ে হাটার রাস্তা দখল হয়ে যাওয়ায় বাধ্য হয়ে মূল সড়কেই ঝুঁকি নিয়ে পথ চলতে চলে। এতে ঘটছে দুর্ঘটনা। একই সঙ্গে বাড়ছে অস্থিরতা ও অসুস্থ হয়ে পড়া মানুষের সংখ্যা। তাছাড়া মেঘনা, দাউদকান্দি, আড়াই হাজার, বাঞ্ছারামপুর, চন্দনপুর ও কুমিল্লার কয়েক হাজার যাত্রী বৈদ্যের বাজার খেয়াঘাট দিয়ে চলাচল করে।বৈদ্যের বাজারে প্রতিদিন মাছঘাটে মাছ কিনতে আসেন কয়েকশত পাইকার ও ক্রেতা। ফুটপাত দখলে সৃষ্ট যানজটে ভোগান্তী পড়রন সকলে।

বিদ্যালয়ের দেয়াল ঘেষা ফুটপাত দখল হয়ে যাওয়ায়, বিদ্যালয় কর্তৃপক্ষ শিশুদের সুন্দর পরিবেশে শিক্ষাদান করতে পারছেন না বলে জানান। পারছেন না শিক্ষামূলক দেয়াল চিত্র একে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করার উৎসাহ দিতে।

জানা যায়, প্রভাবশালী মহল ফুটপাত থেকে অগ্রিম টাকা এবং মাসিক ভাড়া আদায় করায় বিদ্যালয় কতৃপক্ষ নিরব।এতে বিঘ্সিত হচ্ছে শোভাবর্ধন দেয়াল চিত্র।
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয়রা জানান, সওজের জায়গায় দোকান দিতে একটি মহল গরীব মানুষদের কাছ খেকে অগ্রিমবাবদ ৫০ হাজার খেকে এক লক্ষ টাকা এবং প্রতিমাসে ৩ হাজার টাকা ভাড়া আদায় করেন।

এ ব্যাপারে জানতে চাইলে ব্যবসায়ীরা জানান, এখানে ব্যবসা করতে কাউকে আমাদের কোন টাকা দিতে হয়নি। এ ব্যবসার উপর সংসার নির্ভর।

স্থানীয়রা জানান, আল মোস্তফা গ্রুপের মোস্তফা গরীব ব্যবসায়ীদের জোড়পূর্বক উচ্ছেদ করে সওজের রাস্তা দখল করে মার্কেট তৈরি করায় তারা বর্তমানে সর্বশান্ত। মার্কেট করার আগে বৈদ্যের বাজার ব্যবসায়ী সমিতি ও স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে সাধারন ব্যবসায়ীদের জানানো হয়, তাদের দখলকৃত টং দোকানের জায়গা ছেড়ে দিলে মোস্তফা মার্কেট বানিয়ে দিবে। কিন্তু মার্কেট বানানোর পর সে ব্যবসায়ীদের কাছ থেকে তিনদফা অগ্রিম টাকা নিয়েও তাদের দোকান বরাদ্ধ দেয়নি বলেও জানান।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, দ্রুত ফুটপাত দখলমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আপনার মতামত জানান