সোনারগাঁয়ে নদী, খাস ও হালট দখল করে বালু ভরাট

প্রকাশিত

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা নদী তীরে সরকারি জায়গা বালু ভরাট করে দখলের অভিযোগ উঠেছে শাহ জালাল নামের এক প্রভাবশালী ফার্নিচার ব্যবসায়ীর বিরুদ্ধে। স্থানীয়রা অভিযোগ করেছেন আনলিমা কম্পানীর সাইনবোর্ড ব্যবহার করে সরকারি জমির পাশাপাশি ব্যক্তি মালিকানাধীন জমি দখল করার তৎপরতা চালাচ্ছেন। এ ঘটনায় এলাকাবাসী মানববন্ধন করেছেন।

গত এক সপ্তাহ ধরে উপজেলার পিরোজপুর ইউনিয়নের দুধঘাটা এলাকায় প্রতিদিন আঠারোটি ড্রেজার দিয়ে চলছে বালু ভরাটের কাজ। অভিযুক্ত শিল্প গ্রুপের ঠিকাদার ছয়হিস্যা গ্রামের ইদ্রিস আলীর ছেলে অভিযোগটি অস্বীকার করে বলেন, ক্রয়কৃত জমিতেই বালু ভরাট করার কাজ চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার দুধঘাটা মৌজায় ব্যক্তি মালিকানাধীন জমি না কিনে এবং নদীর তীরবর্তী সরকারি খাস জমি ও হালট দখল করে অবৈধ ভাবে গত এক সপ্তাহ ধরে বালু ভরাট করে আসছে তারা।

তারা জানান, প্রভাবশালী ব্যক্তিদের বালু ভরাটের কাজ দেয়ায় ভুক্তভোগীরা আতঙ্কে মুখ খুলতে পারছেন না।

স্থানীয়রা জানান, শাহ জালালের নেতৃত্বে ৩০-৩৫ জনের একটি সিন্ডিকেট সশস্ত্র মহড়া দিয়ে দিনরাত বালু ভরাট করছে।


ড্রেজার বসানোর খবর পেয়ে গতমাসে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা ড্রেজারের পাইপ লাইন ও ড্রেজার ভাংচুর করে বালু ভরাটে মৌখিক নিষেধাজ্ঞা জারি করে।

স্থানীয় বাসিন্দারা নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রভাবশালী রাজনৈতিক সিন্ডিকেট জোর করে সরকারি খাস জমি নদীর উৎস মুখ বন্ধ করে বালু ভরাট করছে। তারা জানান, মেঘনা নদীর র্তীরবতী খাস জমি ও হালট ভরাট করায় ফসলি জমি নষ্ট হচ্ছে।

এলাকাবাসী অভিযোগ করেন, প্রশাসনের ছত্রছায়ায় ভূমিদস্যুরা বালু ভরাট করছে।


সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম জানান, সরকারি খাস ও হালট ভরাট যে বা যারাই ভরাট করুক তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।

আপনার মতামত জানান