সেই ইটভাটা ঘিরে রেখেছে পুলিশ

প্রকাশিত






ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার কাতিহার এলাকার আরবিবি ইটভাটায় স্বর্ণের খোঁজে মাটি খোঁড়াখুঁড়ির ঘটনায় সেখানে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। গতকাল শনিবার (২৫) রাতে রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রকিবুল হাসান এক বিজ্ঞপ্তিতে ১৪৪ ধারা জারি করেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে ১৪৪ ধারা জারি থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের কাতিহার রাজোর গ্রামের মো. রুহুল আমিনের মালিকানাধীন আরবিবি ইটভাটায় মাটির স্তূপ খুঁড়ে স্বর্ণ পাওয়া যাচ্ছে। স্থানীয় লোকজন বেশ কয়েক দিন যাবৎ খুন্তি, কোদাল, বাশিলা দিয়ে মাটি খোঁড়াখুঁড়ি করে প্রতিদিন স্বর্ণের সন্ধান করছে। এতে আগ্রাসী লোকজন স্বর্ণ পাওয়ার আশায় ঝগড়া-বিবাদ করছে ও দ্বন্দ্বে লিপ্ত হচ্ছে। প্রতিদিন মাটি খুঁড়ে স্বর্ণের সন্ধান করতে থাকলে যে কোনো সময় ঘটনাস্থলে মারামারি, খুন, জখমসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির শঙ্কা রয়েছে। তাই জেলা প্রশাসকের কার্যালয়ের জুডিশিয়াল মুন্সীখানা শাখা থেকে উক্ত স্থানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রকিবুল হাসান ইটভাটা এলাকা ও এর আশপাশে ফৌজদারি কার্যবিধি ১৪৪ ধারা জারি করেন।

এদিকে ১৪৪ ধারা জারির পর স্বর্ণের সন্ধানে আসা লোকজন তাড়াহুড়ো করে এলাকা ছাড়েন। মুহূর্তেই পুলিশ পুরো এলাকা তাদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। বর্তমানে ইটভাটার আশপাশ জনশূন্য। ইটভাটাটি ঘিরে রেখেছে পুলিশ।

পীরগঞ্জ থেকে মাটি খনন করতে আসা জসিম উদ্দিন সকালে স্বর্ণের খোঁজে আসেন আরবিবি ইটভাটায়। তিনি এসে জানতে পারেন যে এখানে ১৪৪ ধারা জারি রয়েছে। জসিম উদ্দিন বলেন, আমি জানতাম না যে এখানে ১৪৪ ধারা জারি হয়েছে। ফেসবুকসহ বিভিন্ন জায়গায় জানতে পেরেছি এখানে মানুষ মাটি খুঁড়ে স্বর্ণ পাচ্ছে। সেই জন্যই আজকে সকালে এসেছি। এসে দেখি এখানে ১৪৪ ধারা জারি করা তাই চলে যাচ্ছি।


ইটভাটার ম্যানেজার মো. লিটন মিয়া বলেন, এখন আমাদের এখানে পরিবেশ শান্ত রয়েছে। গতকাল রাত থেকে এখানে ১৪৪ ধারা জারি রয়েছে। আজ সকাল থেকে এখন পর্যন্ত কোনো লোকজন এখানে আসেনি। যদিও কিছু লোকজন আসতেছে তারা দূর থেকেই চলে যাচ্ছে ১৪৪ ধারার কথা শুনে।

রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. উমের আলী বলেন, আজ সকাল থেকেই ইটভাটার পরিবেশ শান্ত। যদিও কিছু লোকজন সকালে এসেছিল এখন আর লোকজন আসছে না ।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রকিবুল হাসান জানান, মাস খানেক ধরে মানুষ সেখানে উপস্থিত হয়ে মাটি খুঁড়তে থাকে। যেহেতু মানুষ সেখানে মাটি খোঁড়ার জন্য কোদাল-খুন্তি নিয়ে দলবদ্ধ হচ্ছে, সে কারণে আইন-শৃঙ্খলার অবনতি হতে পারে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ইটভাটার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি থাকবে।

ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক বলেন, বেশ কিছুদিন ধরে রাণীশংকৈল উপজেলার কাতিহার নামক স্থানে স্বর্ণ পাওয়া যাচ্ছে- এ রকম একটি খবরে বিভিন্ন প্রান্তের মানুষ সেখানে জড় হচ্ছিল। আইনশৃঙ্খলার অবনতির কথা চিন্তা করে উপজেলা প্রশাসন সেখানে ১৪৪ ধারা জারি করেছে। বর্তমানে সেখানে আমাদের পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যেন আইন-শৃঙ্খলার কোনো অবনতি না হয় সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

জানা গেছে, গত এপ্রিলে স্থানীয় এক ব্যক্তি তার ফেসবুকে লিখেন, আরবিবি নামে একটি ইটভাটায় ইট প্রস্তুতের জন্য সংরক্ষিত মাটি খুঁড়লেই মিলছে স্বর্ণ। এমন খবরে স্বর্ণের লোভে হাতে কোদাল, খুন্তি ও বশিলা নিয়ে মাটির খোঁড়ার প্রতিযোগিতায় নামেন স্থানীয়রা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়লে আলোড়ন সৃষ্টি হয়।



আপনার মতামত জানান