রাস্তার পাশে চামড়া প্রক্রিয়া, দূর্গন্ধে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

প্রকাশিত

আসছে পবিত্র ইদ-উল আযহা। কোরবানির চামড়া প্রক্রিয়া করতে ব্যস্ত সময় পার করছেন চামড়া ব্যবসায়ীরা। রাস্তার পাশেই তাবু করছে ব্যবসায়ীরা। করোনাকালীন সময় ও ডেঙ্গু মশার প্রাদুর্ভাবের সময়ে চামড়া থেকে নিসৃত রক্ত ও পঁচা গন্ধে পরিবেশের মারাত্মক বিপর্যয়েরআশঙ্কা করছে পরিবেশ বাদীরা।

অনুসন্ধানে জানা যায়, কোরবানির সময় এলে মৌসুমী ব্যবসায়ীরা সোনারগাঁয়ের বিভিন্ন স্থানে চামড়া সংরক্ষনের জন্য রাস্তার পাশে অস্থায়ী তাবু টানিয়ে চামড়া সংরক্ষন করে। বিশেষ করে সোনারগাঁ পৌরসভার বাগমুছা ঋষিপাড়া, কাবিলগঞ্জ ঋষিপাড়ায় সবচে বেশি চামড়া সংরক্ষন করা হয়। এতে চামড়া থেকে নিসৃত রক্ত, উচ্ছিষ্ট গোসত পঁচে মারাত্মক দূর্গন্ধ ছড়ায়। তাছাড়া কাঁচা চামড়া লবনজাত করার পর বহুদূর পর্যান্ত দূর্গন্ধে বসবাস করা দায় হয়ে পড়ে। এত মশা, মাছি ও দূষিত বর্জ্যে আশপাশের মানুষ স্বাস্থ্য ঝুকিতে থাকে। স্থানীয় এলাকাবাসীসহ পথে নিয়মিত চলাচলকারী সাধারণ মানুষ রাস্তার পাশে চামড়া সংরক্ষন না করতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

জানা যায়, বাগমুছা ঋষিপাড়া, কাবিলগঞ্জ ঋষিপাড়ার রাস্তার উভয়পাশে চামড়া স্তূপ আকারে পড়ে থেকে রক্ত, মাংস ও চামড়ায় পঁচন ধরায় তীব্র দুর্গন্ধ ছড়িয়ে পড়ে।এতে পরিবেশ চরমভাবে দূষিত হয়।

স্থানীয়রা জানান, বিভিন্ন এলাকা থেকে মৌসুমী চামড়া ব্যবসায়ীরা চামড়া কিনে ঋষিপাড়ায় এনে বিক্রি করে। পরে এসব চামড়া সংরক্ষনের জন্য রাস্তার পাশে লবনমেখে রেখে দেয়া হয়। চামড়াগুলো বিক্রি হতে দু থেকে ছয় সময় লাগে। এ দীর্ঘদিন দুর্গন্ধে মানুষের অসুস্থ হওয়ার অবস্থা সৃষ্টি হয়। স্থানীয়ভাবে পরিবেশের চরম বিপর্যয়ও ঘটে। রাস্তা এবং আবাসিক এলাকা থেকে কমপক্ষে ২শ মিটার দূরে চামড়া প্রক্রিয়ার দাবী জানান তারা।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আল মামুন জানান, রাস্তার পাশে যত্রতত্র চামড়া প্রক্রিয়া করা যাবে না। মানুষের চলাচলের রাস্তা থেকে কমপক্ষে ১৫০ মিটার দূরে চামড়া প্রক্রিয়া করতে হবে। অন্যথায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম জানান, প্রশাসনের সার্বিক সহযোগিতা ও মনিটরিংয়ের মাধ্যমে পৌরএলাকা ও ইউনিয়ন এলাকার কোরবানীর বর্জ্য অপসারনের করবে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ। এছাড়া জনজীবন বিপন্ন করে রাস্তার পাশে চামড়া প্রক্রিয়াজাত করা যাবে না।

আপনার মতামত জানান