প্লাষ্টিকের পণ্য দিয়ে উদ্বোধন হলো কারুশিল্প মেলা

প্রকাশিত


চারু ও কারুশিল্পীদের হাতে তৈরি কারুপণ্যের সংরক্ষন, প্রদর্শন ও বিপণনের জন্য নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত দেশের একমাত্র লোকজ মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনী নৃত্যে শিল্পীদের হাতে তুলে হয়েছে প্লাষ্টিকের পণ্য (কুলা)। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের সোনারতরী মঞ্চে আজ ১মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত কারুশিল্প ও লোকজ উৎসব উদ্বোধন করেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বার বার শিল্পাচার্য জয়নুল আবেদিনের নাম জয়নাল আবেদিন বলে উচ্চারন করে বলেন, বৃহত্তর কিশোরগঞ্জের সন্তান জয়নাল আবেদিন শিল্পাচার্য্য জয়নাল আবেদিন তৎকালিন প্রেসিডেন্ট জাতির জনক বঙ্গবন্ধুর কাছে গিয়েছিলেন হাতে লেখা সংবিধান নিয়ে। এ সময় বঙ্গবন্ধু তাকে বলেছিল জয়নাল ভাই আপনি কি চান তখন তিনি একটি ফাউন্ডেশন গড়ার কথা বললে বঙ্গবন্ধু সোনারগাঁয়ে ৬৯ একর জমিতে এটি প্রতিষ্ঠা করে দিয়েছেন।

ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৩ আসনের এমপি লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফিন, জেলা প্রশাসক মোন্তাইন বিল্লাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম প্রমূখ।
উদ্বোধনী অনুষ্ঠানে আগত দর্শনার্থীরা জানান, কারুশিল্প মেলার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্লাষ্টিকের কুলা তুলে দেয়া খুবই দুঃখজনক। লোকজ মেলার কারুশিল্পীদের হাতে তৈরি পণ্যের প্রসার ও প্রচারে কর্মকর্তাদের বিপরীতমুখী আচরন প্রকাশ পেয়েছে।

ফাউন্ডেশন সূূত্রে জানা যায়, কারুশিল্প ও লোকজ মেলায় অংশ নিচ্ছেন নওগাঁ মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, রংপুরের শতরঞ্জি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কাগজের হস্ত শিল্পসহ মোট ৭৫টি স্টল থাকছে। এছাড়াও লোকজ উৎসবে থাকছে ভাওয়াইয়া, ভাটিয়ালী গান, বাউলগান, পালাগান, কবিগান, জারি-সারি ও হাসান রাজার গান,লালন গীতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আপনার মতামত জানান