প্রতিটি পৌরসভায় প্রার্থী দেবে জাতীয় পার্টি

প্রকাশিত



আসন্ন পৌরসভা নির্বাচনে এককভাবে ভোটের লড়াইয়ে অংশ নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। দলকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করার পাশাপাশি প্রার্থীদের মাঠপর্যায়ে জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা যাচাই করতে চায় দলটি। আর এ চিন্তা মাথায় রেখে জোটবদ্ধ নির্বাচনের ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলে এককভাবেই ভোটযুদ্ধে অংশ নেয়ার পরিকল্পনা করা হয়।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এ তথ্য নিশ্চিত করে রোববার বলেন, ‘জাতীয় পার্টি বরাবরই নির্বাচনমুখী রাজনৈতিক দল। আসন্ন পৌরসভা নির্বাচনে আমরা দলীয় ভাবে অংশ নেব। প্রতিটি পৌরসভায় প্রার্থী দেব।

কারা প্রার্থী হবেন তা দলের পার্লামেন্টারি বোর্ডের সভায় চূড়ান্ত করা হবে।’ জোটবদ্ধ না এককভাবে নির্বাচন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমরা এককভাবেই নির্বাচনে অংশ নেব। এতে দল শক্তিশালী হয়, দলীয় প্রার্থীর মাঠপর্যায়ে গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তাও যাচাই করা যায়।’

জানা গেছে, আইন অনুযায়ী, নির্বাচিত পৌরসভার মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচন করতে হয়। এ বাধ্যবাধকতা থেকেই মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোতে চলতি বছর ডিসেম্বর থেকে ধাপে ধাপে নির্বাচন আয়োজনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দফায় ২৫টি পৌরসভায় ভোটগ্রহণের পরিকল্পনা আছে। ডিসেম্বরের শেষ নাগাদ ভোট শুরু হয়ে শেষ হবে মার্চে।

জানতে চাইলে এ প্রসঙ্গে জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, ‘আমরা পৌরসভা নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি ইতোমধ্যে শুরু করেছি। আগ্রহী প্রার্থীদেরও নির্বাচনের প্রস্তুতি নিতে বলা হয়েছে।’ তিনি বলেন, ‘নির্বাচন আয়োজন বড় কথা নয়। নির্বাচন সুষ্ঠু এবং নিরপেক্ষভাবে সম্পন্ন করাই বড় কথা। আমরা আশা করব, নির্বাচন কমিশন তাদের ওপর অর্পিত সাংবিধানিক ক্ষমতা সততার সঙ্গে পালন করবেন। ভোটের নামে যেন কোনো প্রহসন না হয়।’

সুত্র: যুগান্তর

আপনার মতামত জানান