আমরা জিতব ইনশাল্লাহ-মাশরাফি

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
বাংলাদেশের স্বপ্নের বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে আজ রবিবার। স্বপ্নসারথি মাশরাফি বিন মর্তুজার কণ্ঠে আত্মবিশ্বাসের ঢেউ খেলে যায় গতকাল শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে। তবে সঙ্গে সতর্কতা জুড়ে দিতেও ভোলেন না বাংলাদেশ অধিনায়ক।

প্রথম ম্যাচ জয় কত গুরুত্বপূর্ণ?
মাশরাফি বিন মর্তুজা : শুরুটা ভালো হলে অবশ্যই দলের জন্য ভালো। পুরো দলের তখন আত্মবিশ্বাস বেশি থাকবে। আশা করছি, ফ্ল্যাট উইকেট হবে। তবে যে উইকেটই পাই, আমাদের সেরাটি দিতে হবে।

বিশ্বকাপের শুরুর ম্যাচগুলোতে প্রত্যাশিত রান না হওয়া নিয়ে…

মাশরাফি : আমার কাছে মনে হচ্ছে, শুরুতে উইকেট পড়ে যাচ্ছে বলে বড় রান হচ্ছে না। আগে ব্যাটিংয়ের সময় আমাদের তাই মাথায় রাখতে হবে যেন শুরুতে উইকেট না দিই। আর আগে বোলিং করলে চেষ্টা করতে হবে শুরুতে যেন কিছু উইকেট তুলে নিতে পারি। ইংল্যান্ডে খেলার জন্য এটি আমার কাছে সবচেয়ে ভালো উপায় বলে মনে হয়।

বিশ্বকাপ প্রস্তুতি ও ‘হাইপ’ নিয়ে…
মাশরাফি : সর্বোচ্চ প্রস্তুতি যেমন হওয়ার কথা, তেমন চেষ্টা আমরা করেছি। শেষ সময়ে আমাদের ক্রিকেটাররা ছোটখাটো কিছু ইনজুরি সমস্যায় আছে। আশা করছি, ওরা ঠিক হয়ে যাবে। সুস্থ অবস্থায় পুরো বিশ্বকাপ খেলতে পারবে। আর ‘হাইপ’-এর ব্যাপারটি আসলে নানাভাবে দেখা যায়। এটি কতটা প্রয়োজনীয় বা অপ্রয়োজনীয়। অনেকে ভাবছে এবার আমরা বিশ্বকাপ জিতে গেছি বা সেমিফাইনালে উঠে গেছি। আমার কাছে এগুলো অপ্রয়োজনীয় মনে হয়। এ বিশ্বকাপে আমরা কোনোভাবেই ফেভারিট নই। এমনকি কালকের (আজ) ম্যাচেও দক্ষিণ আফ্রিকা ফেভারিট হিসেবেই নামবে। এটি বলা সত্ত্বেও আমরা জেতার জন্য মাঠে নামব। সেভাবেই প্রস্তুতি নিয়েছি। কোনোভাবেই ভাবছি না যে ম্যাচটি হেরে যাব। কিন্তু ‘হাইপ’-এর কথা বললে সেটি অনেকেই অপ্রয়োজনীয়ভাবে তৈরি করে। ক্রিকেট বিশ্লেষকরা আমাদের পিছিয়ে রাখছেন কিন্তু আমরা যুদ্ধ করছি আরেক রকম। টুর্নামেন্টের আগে এগুলো চলবেই। আমাদের ক্রিকেটারদের জন্য গুরুত্বপূর্ণ যতটা সম্ভব স্বাভাবিক থাকার। তাহলে আমরা নিজেদের সেরাটা খেলতে পারব। যদি সমস্ত প্রত্যাশা ও সমস্ত কথা শুনে মাঠে ঢুকি, তাহলে আমাদের জন্য তা অনেক বেশি চাপ হবে।

দক্ষিণ আফ্রিকা প্রথম ম্যাচ হারায় বাংলাদেশের সম্ভাব্য বাড়তি সুবিধা ও একাদশ নিয়ে…
মাশরাফি : ইংল্যান্ডের কাছে দক্ষিণ আফ্রিকা হেরেছে, এটি আমাদের কাছে বড় ব্যাপার না। বড় ব্যাপার হলো, আমরা ওদের বিপক্ষে কেমন খেলি। এ ম্যাচ জেতার জন্য আমাদের পরিকল্পনা যেন বাস্তবায়িত করতে পারি, সে চেষ্টা করতে হবে। আর একাদশ নিয়ে খুব বেশি নাড়াচাড়ার সুযোগ নেই। যে ভালো খেলে, তাকেই একাদশে নেওয়ার দাবি ওঠে। এ ক্ষেত্রে পজিশন গুরুত্বপূর্ণ মনে হয় না। আমার কাছে পজিশনটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে আসার সময় আমরা যাদের যে পজিশনে ভেবেছি, তারা ফর্মে থাকলে অন্য কিছু ভাবার সুযোগ আছে বলে আমার কাছে মনে হয় না। টুর্নামেন্ট অনেক বড়। সামনে সবাই নিজেদের সামর্থ্য প্রকাশের সুযোগ পাবে।

দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচের উইকেট প্রসঙ্গে…
মাশরাফি : সে খেলায় দেখেছি, বল গ্রিপ করছিল। অমনটা হলে আমাদের পেসাররা ম্যাচে থাকবে; স্পিনাররাও। এটি তাহলে আমাদের জন্য ইতিবাচক হবে। তবে বিশ্বকাপের শুরুর দিকে দলগুলো উইকেটের জন্য মানিয়ে নিচ্ছে। তবে উইকেট যেমনই থাকুক, আমরা তাতে কেমন খেলছি-সেটি গুরুত্বপূর্ণ।

দলের উন্নতির অবকাশ এবং ডেল স্টেইনের সম্ভাব্য না খেলার প্রসঙ্গে…
মাশরাফি : কয়েকটি ম্যাচে সব ঠিকমতো হলেই যে তা নিয়ে চিন্তা থাকবে না, আমি তা মনে করি না। তামিম-সৌম্য সেরা ফর্মে আছে তবে কাল (আজ) পর পর দুই বলে দুজন আউট হয়ে যেতে পারে। তখন হয়তো মনে হবে, ওপেনিংয়ের এ জায়গাটি ঠিক করতে হবে। ব্যাপারটি আসলে এভাবে কাজ করে না। আমাকে জিজ্ঞেস করলে বলব, দলের সব জায়গা নিয়ে আমি উদ্বিগ্ন। সফল না হওয়া পর্যন্ত আমি উদ্বেগেই থাকব। আর ডেল স্টেইলের খেলা, না-খেলা আমার কাছে বড় ব্যাপার না। যদি পুরো ১০০ ওভার ওদের চেয়ে ভালো ক্রিকেট খেলতে পারি—তাহলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমাদের ভালো সুযোগ থাকবে।

শর্ট বলের বিপক্ষে ব্যাটসম্যানদের প্রস্তুতি নিয়ে…
মাশরাফি : ওরা যে বাউন্সার দেবে, তা প্রত্যাশিত। ব্যাটসম্যানরা সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে। আত্মবিশ্বাসও আছে। শর্ট বলের বিপক্ষে কালও সফল হবে, এ নিশ্চয়তা আমি দিতে পারি না। তবে এ নিশ্চয়তা দিতে পারি, ব্যাটসম্যানরা মোটামুটি প্রস্তুত।

আপনার মতামত জানান