পরীক্ষায় নকলে সহায়তা, ১১ শিক্ষককে অব্যাহতি, বহিষ্কার ৫

প্রকাশিত

বগুড়ার শিবগঞ্জে এসএসসি পরীক্ষার কক্ষে স্মার্টফোন ব্যবহারের দায়ে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে তাদের সহায়তা করার অভিযোগে কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা ১১ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) শিবগঞ্জ উপজেলার গুজিয়া গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে আজ বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা চলছিল।
এসময় গুজিয়া গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের কক্ষ পরিদর্শকদের সহযোগিতায় শিক্ষার্থীরা স্মার্টফোনের মাধ্যমে উত্তর সংগ্রহ করে লিখতে শুরু করে। অসাদুপায় অবলম্বনে সহযোগিতার দায়ে ১১ শিক্ষককে (কক্ষ পরিদর্শক) দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় এবং পাঁচ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

এসএসসি পরীক্ষার ওই কেন্দ্রের সচিবের দায়িত্বে থাকা প্রধান শিক্ষক তোজাম্মেল হক বলেন, ‘পরীক্ষা শুরুর আগে নিয়ম অনুসারে পরীক্ষার্থীদের তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করানো হয়। তারপরও অনেকে কৌশলে কেন্দ্রের ভেতরে স্মার্টফোনসহ প্রবেশ করে।
ফলে কেন্দ্রের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্বে থাকা শিবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান ৫ শিক্ষার্থীকে বহিস্কার করেন এবং ১১ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেন।

শিবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান জানান, পরীক্ষা চলাকালে শিক্ষার্থীরা কক্ষ পরিদর্শকের সহযোগিতায় স্মার্টফোনে প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠিয়ে দেয়। বাইরে থেকে প্রশ্নপত্রের উত্তর পরীক্ষা কক্ষে সরবরাহ করা হয়। ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা সহকারী শিক্ষা অফিসার পরিতোষ কুমার বিষয়টি টের পেয়ে বিভিন্ন কক্ষ থেকে পাঁচটি স্মার্টফোন উদ্ধার করেন।


আপনার মতামত জানান