নির্বাচনে জালিয়াতির অভিযোগ সু চির বিরুদ্ধে

প্রকাশিত



মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। তাঁর বিরুদ্ধে করা মামলার তালিকায় এটি নতুন সংযুক্তি। গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটানোর পর একের পর এক অভিযোগে মামলা দেওয়া হয় সু চির বিরুদ্ধে।

বর্তমানে অবৈধভাবে ওয়াকিটকি আমদানি, দেশদ্রোহ ও দুর্নীতির অভিযোগে ৭৬ বছর বয়সী সু চির বিচারকাজ চলছে। দেশের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, সু চির বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতি ও অবৈধ কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে। সু চি ছাড়াও সাবেক প্রেসিডেন্ট উইন মিন্ট ও নির্বাচন কমিশনের চেয়ারম্যানসহ ১৫ জনের বিরুদ্ধে একই অভিযোগ আনা হয়েছে।

২০২০ সালের নভেম্বরের নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ২০১৫ সালের তুলনায় বেশি ভোটে জয় পায়। জান্তার দাবি, নির্বাচনে জালিয়াতি করে তারা জয় পেয়েছে। গত জুলাইয়ে জান্তা সরকার নির্বাচনে সব ধরনের ফলাফল বাতিল করে দেয় এবং তারা ভোটে এক কোটি ১০ লাখ অনিয়ম হয়েছে বলে উল্লেখ করে।

মিয়ানমারের ২০২০ সালের ওই নির্বাচনের ব্যাপারে নির্বাচন পর্যবেক্ষক প্রতিষ্ঠান এশিয়ান নেটওয়ার্ক বলে, ‘মানুষের ইচ্ছার বড় প্রতিফলন ছিল ওই নির্বাচন।’ ইন্টারন্যাশনাল ক্রাইসিস শীর্ষক গোষ্ঠীর মিয়ানমারের জ্যেষ্ঠ উপদেষ্টা রিচার্ড হর্সে বলেন, ‘অভ্যুত্থানকে বৈধতা দিতে নির্বাচনের বিরুদ্ধে এ জালিয়াতির অভিযোগ এনেছে জান্তা পক্ষ।’ সূত্র : এএফপি।

আপনার মতামত জানান