দেশ ছেড়ে পালানোর প্রস্তাব প্রত্যাখ্যান করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

প্রকাশিত

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে নিরাপদে নিজ দেশ থেকে অন্য কোনো নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রে। কিন্তু দেশের মানুষকে বিপদে রেখে পালিয়ে যাওয়ার সেই প্রস্তাব প্রত্যাখান করেছেন জেলেনস্কি। যুক্তরাষ্ট্রের তদন্ত অফিসের এক ঊধ্বর্তন কর্মকর্তা পালানোর প্রস্তাব প্রদানকারী এবং জেলেনস্কির মধ্যে এই কথোপকথনের কথা জানান। খবর বার্তাসংস্থা এপি।

যুক্তরাষ্ট্রের দেওয়া এমন প্রস্তাবের প্রেক্ষিতে জেলেনস্কি যুক্তরাষ্ট্রকে বলেন, আমার দেশে যুদ্ধ চলছে। আমার এখন সামরিক সহায়তা দরকার; দেশ ছেড়ে পালানোর সহায়তা নয়। তবে জেলেনস্কির এমন উত্তরে পালানোর প্রস্তাবদাতা মার্কিনী জেলেনস্কিকে অতি উৎসাহী বলে আখ্যা দিয়েছেন।

বৃহস্পতিবার পুতিন এক ঘোষণায় রাশিয়ায় সামরিক অভিযান শুরু করে। তারপর শুক্রবারেই ইউক্রেনের রাজধানী কেভিবে প্রবেশ করে রুশ সেনারা। কেভিবের উত্তর-পশ্চিম অংশে রুশ সেনাদের সঙ্গে ইউক্রেনের সেনাদের সংঘর্ষ চলছে। ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যেই কেভিব দখল করে ফেলবে রুশ বাহিনী। তখন জেলেনেস্কিকে গ্রেপ্তার করা হতে পারে। ফলে তার জীবন নিয়ে সংকট তৈরি হয়েছে।

এর আগে বৃহস্পতিবার পুতিন বক্তব্যে যারা দোনেস্ক ও লুহানস্কে রুশ সমর্থিত বিদ্রোহীদের ওপর গত কয়েক বছর যাবত নির্যাতন করেছে তাদেরকে কঠোর পরিণতি ভোগের অঙ্গীকার করেছিলেন। ফলে, ইউক্রেনের প্রেসিডেন্টের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে কৌতূহলের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানায়, জেলেনস্কিকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে তার ব্যক্তিগত বাহিনী প্রস্তুত রয়েছে।

আপনার মতামত জানান