গুগলে লোকেশন পিন— ‘এখানে পুলিশ গাড়ি ধরে!’

প্রকাশিত


গুগল ম্যাপসে রাজধানী ঢাকার মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নিচের একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এইখানে পুলিশ ধরে’। কী ধরে? সেটা আবার কাপ্তান বাজারের পাশের একটি জায়গার নামে বলে দেওয়া হয়েছে, ‘এইখানে পুলিশ গাড়ি ধরে!’


শুধু মগবাজার আর কাপ্তান বাজার নয়, যশোরের চৌগাছায়, কুষ্টিয়ায়, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, ফরিদপুর, টাঙ্গাইল, ঈশ্বরদীসহ দেশের বিভিন্ন স্থানে এই লোকেশন পিন যুক্ত করা হয়েছে।


এক স্থানে লেখা হয়েছে, ‘বাইকার ভাইয়েরা সাবধান, এখানে পুলিশ গাড়ি ধরে!’ আরেক জায়গায় যুক্ত করা হয়েছে, ‘এখানে পুলিশ গাড়ি ধরে, হেলমেট ছাড়া যাইস না।’ আবার কখন ধরে সেটাও লেখা আছে কোথাও কোথাও! ফরিদপুরের ধরার মোড়ের পাশের একটি জায়গার নাম দেওয়া হয়েছে ‘এখানে পুলিশ ধরে সকালে।’

খোঁজ করে দেখলাম, গুগল ম্যাপসের লোকেশনে ‘এখানে পুলিশ গাড়ি ধরে’ পিনটি বাংলাদেশের চেয়ে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা অনেক এগিয়ে। ম্যাপের কিছু দূর পরপরই এই পিন যুক্ত করা হয়েছে।

গুগল ম্যাপস হলো একটি ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্ম। এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০ ডিগ্রি ইন্টারেক্টিভ প্যানোরামিক ভিউ, রিয়েল-টাইম ট্রাফিক পরিস্থিতি এবং পায়ে, গাড়িতে, বাইকে, বিমানে এবং পাবলিক ট্রান্সপোর্টে ভ্রমণের জন্য রুট পরিকল্পনা প্রদান করে।

গুগল ম্যাপস হলো একটি ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্ম। এটি থেকে গন্তব্যে যাওয়ার দিকনির্দেশনা দেখে নেওয়া যায়। পাশাপাশি কোন রাস্তা দিয়ে দ্রুত যাওয়া যাবে তা–ও জানা যায়। এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০ ডিগ্রি ইন্টারেক্টিভ প্যানোরামিক ভিউ, রিয়েল-টাইম ট্রাফিক পরিস্থিতি এবং পায়ে হেঁটে, গাড়িতে, বাইকে, বিমান ভ্রমণের রুট দেখিয়ে থাকে। ফলে অপরিচিত কোনো এলাকায় যাওয়ার জন্য বা ঠিকানা খুঁজতে গুগল ম্যাপস ব্যবহার করে থাকেন অনেকেই।

গুগল ম্যাপসে লোকাল গাইডরা পয়েন্ট যুক্ত করতে ও লেভেল বাড়াতে বিভিন্ন কন্টেন্ট যুক্ত করে থাকে। এর মধ্যে স্থানের নাম, বাসা-বাড়ি বা প্রতিষ্ঠানের নাম, ছবি, রাস্তা— এগুলো যুক্ত করে থাকে। আবার এগুলো এডিটও করা যায়। তবে যে কেউ স্থানের নাম যুক্ত করলে বা এডিট করলে সেটি গুগল সঙ্গে সঙ্গে দেখায় না। যতক্ষণ না অন্য কেউ সেটি এপ্রুভ না করে। এই সুযোগ নিয়ে বিভিন্ন সিগনালে বা মোড়ে ‘পুলিশ এখানে গাড়ি ধরে’ পিন যুক্ত করা হাস্যকরই বটে!
সুত্র: দেশ রূপান্তর

আপনার মতামত জানান