‘গণমনস্তাত্ত্বিক’ রোগে অসুস্থ ১১ শিক্ষার্থী

প্রকাশিত

নওগাঁ সদর উপজেলা হাপানিয়া এলাকার উইনার চাইল্ড অ্যাকাডেমি স্কুলে অন্তত ১১ শিক্ষার্থী অজ্ঞাত কারণে অসুস্থ হয়ে পড়েছে। তাদের উদ্ধার করে নওগাঁ সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক এবং এলাকা জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) দুপুর ১২টার দিকে বিদ্যালয়ের ক্লাসের মধ্যে দুই শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে।
পর মুহুর্তে তাকে দেখে আরো বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে বিদ্যালয়ে আতঙ্ক সৃষ্টি হয়। এরপর অন্য শিক্ষার্থীরাও একের পর এক অসুস্থ হতে শুরু করে। পরে তাদের নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়।

আহতরা হলেন- সিনহা, জিহাদ, মাহিম, রাহিম, আবু হুজাইফা, রিফাত, রুমা ও শর্মিলা ।
তাদের সবার বয়স ৭-৮ বছরের মধ্যে। সবাই দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী। বাঁকি আরো তিনজন শিক্ষার্থী প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছে।

উইনার চাইল্ড অ্যাকাডেমি স্কুলের পরিচালক আবু মুছা আল হোসাইন বলেন, স্কুলের পাশের দোকান থেকে চটপটি মুড়ি মাখা খেয়ে ১১ শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে।
সব শিক্ষকের সহযোগিতায় দ্রুত সদর হাসপাতালে নিয়ে আসা হয়। বর্তমানে হাসপাতালে আট শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে, খাদ্য বিষক্রিয়ার কারণে এমনটা হতে পারে।

বিষয়টি নিয়ে কথা হলে নওগাঁ সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার সিরাজুল ইসলাম বলেন, চটপটি মুড়ি মাখা খেয়ে শিশুরা অসুস্থ হয়নি। ধারণা করা হচ্ছে, শিশুরা গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হতে পারে।

সাধারণত মানসিক ও আবহাওয়া থেকে এই রোগে আক্রান্ত হয়ে থাকে। হাসপাতালে ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীদের কাউন্সিলিং করছেন চিকিৎসকরা। বর্তমানে তাদের শারীরিক অবস্থা ভালো। আরো পরীক্ষা-নিরীক্ষার পর সঠিক কারণ জানা যাবে।

আপনার মতামত জানান