কিংবদন্তি রোনালদোর যে রেকর্ড ছাড়িয়ে গেলেন মেসি

প্রকাশিত

একটি শিরোপা জয়ের আশায় কোপা আমেরিকায় ছুটছে আর্জেন্টিনা। ড্র দিয়ে শুরু করেও টানা চার ম্যাচ জিতে তারা পৌঁছে গেছে আসরের সেমিফাইনালে। যেখানে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া। ইকুয়েডরের বিপক্ষে ৩-০ গোলে জয় পাওয়ার ম্যাচে মেসি ১ গোলসহ বাকি দুই গোলে অ্যাসিস্ট করেছেন। আর এর মাধ্যমেই তিনি ছাড়িয়ে গেছেন ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো নাজারিওকে।

মেসি এখন পর্যন্ত চারটি বিশ্বকাপ খেললেও নক-আউট পর্বের ৮ ম্যাচে কোনো গোল করতে পারেননি। ৩টিতে অ্যাসিস্ট করেছেন। বড় টুর্নামেন্টের নক-আউট পর্বে সবচেয়ে বেশি গোলে অবদানের রেকর্ডের মালিক ব্রাজিলকে ২০০২ বিশ্বকাপ জেতানো রোনালদো। তিনি ১৭টি অ্যাসিস্ট করেছেন। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচে নামার আগে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদোর সঙ্গে বড় টুর্নামেন্টের নকআউট পর্বে গোলে অবদানের রেকর্ডের শীর্ষস্থান ভাগাভাগি করছিলেন মেসি। আর একটি অ্যাসিস্ট দরকার ছিল রোনালদোকে ছাড়িয়ে যেতে।

বাংলাদেশ সময় গতকাল সকালের ম্যাচ শেষে নকআউট পর্বে মেসি ২০ গোলে অবদান রেখে সবার ওপরে আছেন। এর মধ্যে তিনি গোল করেছেন ৫টি, করিয়েছেন ১৫টি। রোনালদো নাজারিওর ১৭ গোলে অবদানের মধ্যে তিনি গোল করেছেন ১৩টি, করিয়েছেন ৪টি। এই পরিসংখ্যানে, বিশ্বকাপ, ইউরোপের খেলোয়াড়দের ক্ষেত্রে ইউরো কাপ, দক্ষিণ আমেরিকার খেলোয়াড়দের ক্ষেত্রে কোপা আমেরিকা, এশিয়ার খেলোয়াড়দের ক্ষেত্রে এশিয়ান কাপের মতো টুর্নামেন্টগুলো বিবেচনায় নেওয়া হয়েছে।

সূত্রঃ কালেরকণ্ঠ।

আপনার মতামত জানান