উপজেলা আ’লীগের যুগ্ম আহবায়ক একজন মানবিক মানুষ

প্রকাশিত


ভয়াবহ করোনাভাইরাসের প্রাদুভার্ব বদলে দিয়েছে গোটা বিশ্বের বাস্তবতা। বৈশ্বিক মহামারি কোভিড ১৯ নামের এই ভাইরাস প্রতিনিয়তই মানুষের জীবনকে হুমকির পাশাপাশি ঠেলে দিচ্ছে অনিশ্চয়তার দিকে।

করোনাভাইরাসের এই বিস্তারের সময়ে চারপাশ যেন ভরে উঠছে দুঃসংবাদে। তবে সারাবিশ্বে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের এই সময়টাতে দেখা মিলছে মানবিক মানুষেরও। বিশেষ করে দেশের প্রায় লকডাউন পরিস্থিতিতে দিনমজুর, খেটে-খাওয়া, নিম্ন-আয়ের, অসহায়, সাধারণ মানুষ যখন বিপাকে পড়ে তখন সরকার, বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ছাড়া ব্যক্তিগতভাবেও তাদের পাশে দাঁড়াচ্ছেন অনেকেই। এটা যে শুধু বাংলাদেশে তা নয় বরং গোটা বিশ্বেই দেখা মিলছে মানবিক মানুষের। এই সময়টাতে জনহিতকর কাজ আর মানবিক সহায়তা করে ইতোমধ্যেই আলোচনায় উঠে এসেছেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ইঞ্জি. মাসুদুর রহমান মাসুম।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রভাব বিস্তারের শুরু থেকেই গরীব, দুঃখী, মেহনতি মানুষের পাশে থেকে কাজ করে চলেছেন তিনি। বিনামূল্যে সুরক্ষা মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার থেকে শুরু করে হত-দরিদ্র, কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী তথা চাল, ডাল, তেল, পেয়াজ, লবন, সাবান ইত্যাদি বিতরণ সোনারগাঁয়ের বিভিন্ন ওয়ার্ডে। গরীব-অসহায় মানুষগুলো যেন সারাদিন রোজা রাখার পর ইফতার করতে পারে সেজন্য রমজান মাসের প্রথম দিনে স্বেচ্ছাসেবক নেতাকর্মীদের নিয়ে ইফতার বিতরণ করেছেন মাসুম চেয়ারম্যান। যা ধারাবাহিকভাবে চলছে। রমজানের পুরোটা সময়ই এই কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানান তিনি।



আজ চতুর্থধাপে মেঘনা ইসলামপুর এলাকায় ১৫০জন পরিবারের খাদ্যদ্রব্য ও ইফতার সামগ্রী বিতরন করেন সোনারগাঁ আওয়ামিলীগ এর যুগ্ন আহবায়ক ও পিরোজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জি. মাসুদুর রহমান মাসুম, আরো উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড মেম্বার আলহাজ্ব সেলিম রেজা ও লুৎফর রহমান।

করোনাভাইরাসের এই সংকটের মুহুর্তে এসবের বাইরে ব্যক্তিগতভাবেও ব্যতিক্রমী এক উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলা আওয়ামী লীগের এই যুগ্ম আহবায়ক। নীরবে, কিংবা রাতের আধারে, হত দরিদ্র, মুখ ফুটে বলতে না পারা মানুষদের খুঁজে খুঁজে খাদ্য-সামগ্রী বিতরণ করেন তিনি। শুধু তাই নয়, দলের অস্বচ্ছল কর্মীদের ফোন করে ডেকে এনেও তাদের হাতে উপহার সামগ্রী তুলে দিচ্ছেন এই নেতা। ইঞ্জি. মাসুমের এমন মানবিক উদ্যোগকে প্রশংসার চোখে দেখছেন দলের অনেক সিনিয়র নেতাকর্মী। কেননা, এই দুর্যোগের সময়েও খবরের কাগজগুলোতে চোখ মেলালে হাজারও বস্তা সরকারি ত্রাণের চাল চুরির অভিযোগসহ রাজনৈতিক দলের নেতাকর্মীদের নানান কুকীর্তি। আর এই সময়েই মেহনতি মানুষের সেবা করে চলেছেন অঅওয়ামী লীগের এ নেতা।



আওয়ামী লীগের প্রতিটি আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তুখোড় এই নেতা। করোনাভাইরাসের এই সময়েও নিজের সুদক্ষ নেতৃত্বের পাশাপাশি ফুটিয়ে তুলছেন মানবিকতা ও সহমর্মিতার বিষয়টি।

সৎ, পরিশ্রমী এবং কর্মীবান্ধব নেতা হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে। তিনি আন্তরিক, সাহসী এবং আত্মবিশ্বাসী। রাজনৈতিক বিশ্লেষকরা জানান, আত্মবিশ্বাস, সাহসিকতা এবং অনমনীয়তার শক্তি বলে যেসব ব্যক্তি নেতৃত্বের পর্যায়ে উন্নীত হন, ইতিহাস তাদের বিশেষ স্থান দিয়েছে।

যুগ্ম আহবায়ক মাসুম জানান, এই দুর্যোগে সাধ্যমতো সহযোগীতার কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় পথিকৃৎ ছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই করোনাভাইরাস প্রতিরোধে সব ধরণের কর্মসূচী গ্রহণ করেছেন। শেখ হাসিনার নির্দেশে আমরা এই সংকটে কাজ করে যাচ্ছি। ব্যক্তিগতভাবেও সাধ্যমতো মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। যতদিন পারি এই কার্যক্রম চালিয়ে যাবো।’




আপনার মতামত জানান